কলকাতা বিভাগে ফিরে যান

পুজোর আগে শেষ উইকেন্ড, চাপ সামলাতে আজ থেকে বাড়তি মেট্রো গঙ্গার নীচ দিয়ে, জেনে নিন সময়সূচি

October 5, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হাতিবাগান, গড়িয়াহাট, নিউ মার্কেট—সর্বত্রই শুক্রবার ছিল কেনাকাটার ঢল। হাতে আর সময় কোথায়? আজ আর কাল। পুজোর মুখে শেষ উইকএন্ড! নতুন আনকোরা পোশাক, রেস্তরাঁয় খাওয়া-দাওয়া সেরে ঠাকুর দেখার জনস্রোত তো আজ থেকেই। এবার অবশ্য ডিজিটাল সুবিধাও আছে। কীভাবে? ধরুন শ্রীভূমি যাবেন। যাওয়ার আগে বাড়িতে বসেই দেখে নিতে পারবেন, সেখানে ভিড় কেমন। পুজো দেখতে কত সময় লাগবে, সেটাও পাওয়া যাবে এক ক্লিকে। এই অভিনব উদ্যোগ অবশ্য বিধাননগর পুলিস কমিশনারেটের। পোশাকি নাম ‘পুজো ড্যাশবোর্ড’। শ্রীভূমি সহ বিধাননগরের বহু বিগ বাজেটের পুজোয় লক্ষ লক্ষ মানুষের জনস্রোত নামে। কমিশনারেটের ওয়েবসাইটে গেলেই মুশকিল আসান। মিলবে পুজো গাইডম্যাপও। কোথায় পার্কিং এলাকা রয়েছে, অনলাইনেই দেখা যাবে সেটাও। ঠাকুর দেখতে গিয়ে শিশু নিখোঁজ? মোবাইল হারিয়েছে? সাইবার ক্রাইমের শিকার? তারও অভিযোগ জানানো যাবে অনলাইনে। তাই এই সমস্ত উদ্যোগের নাম দেওয়া হয়েছে ‘দুর্গাপুজো সুরক্ষা’।

উদ্বোধন হলেও শহরের সব মণ্ডপে এখনও দর্শনার্থীদের প্রবেশ নেই। তাতে কি উৎসবপ্রিয় বাঙালিকে আটকে রাখা যায়? হোক না মণ্ডপের দরজা বন্ধ। শপিং সেরেই তাঁরা হাজির হয়ে যাচ্ছেন প্যান্ডেলে। গড়িয়াহাটে বাজার করে একডালিয়া এভারগ্রিনে প্রতিমা দর্শনে এসেছিলেন সোনারপুরের নারায়ণ বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্ত্রী সঞ্চিতাদেবী। পুজোর সময় শহরের বাইরে থাকবেন। তাই কেনাকাটা সেরে বাড়ি ফেরার পথে ঠাকুর দেখা। গড়িয়াহাটে বাজার সেরে এদিন অনেককেই কসবা শীতলামন্দির কিংবা রাজডাঙা নবোদয় সঙ্ঘের পুজো মণ্ডপে ঢুঁ মারতে দেখা গেল। হাতে শপিং ব্যাগ। বাবা-মাকে নিয়ে রাজডাঙার পুজো দেখাতে এসেছিলেন শান্তনু সরকার। বললেন, ‘এখন কিছুটা ফাঁকা। তাই ঘুরে নিচ্ছি। এরপর যা ভিড় জমবে, তখন আর মা-বাবার ঠাকুর দেখা হবে না! শনিবার থেকেই শহর বদলে যাবে ভিড়ের ছবিতে।’

এই আবহে পুজোর আগে কলকাতা ও হাওড়ার বাসিন্দাদের জন্যে বড় খবর মেট্রো কর্তপক্ষের। যাত্রীদের কথা মাথায় রেখে পুজোর আগে বাড়তি মেট্রো চালানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। রিপোর্ট অনুযায়ী, আজ, শনিবার থেকে থেকে বুধবার, ৯ অক্টোবর হাওড়া-এসপ্ল্যানেড রুটে অতিরিক্ত মেট্রো চালানো হবে। এই ঘোষণা করেন কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। এই আবহে হাওড়া এবং কলকাতার মেট্রো যাত্রীরা অনেকটা সুবিধা পাবেন। পুজোর আগে শপিং হোক কি মণ্ডপে যাওয়া, মেট্রো পরিষেবা থাকায় তা সহজ হয়ে যাবে।

উল্লেখ্য, এমনিতে রবিবার ছাড়া অন্যান্য দিন হাওড়া-এসপ্ল্যানেড রুটে ১১৮টি মেট্রো চালানো হয়। বে এই শনিবার থেকে ৯ অক্টোবর পর্যন্ত ১৩০টি মেট্রো চলবে। তবে এর মাঝে রবিবার কম মেট্রো চলবে। যদিও সাধারণত রবিবার যত সংখ্যক মেট্রো চলে, তার থেকে বেশি মেট্রো চলবে ৬ অক্টোবর। সাধারণত, রবিবার হাওড়া-এসপ্ল্যানেড রুটে ৪৬টি মেট্রো চলে। কিন্তু, এই রবিবার ৮২টি মেট্রো চলবে। এদিকে এই রবিবার হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেডগামী প্রথম মেট্রো ছাড়বে দুপুর ১টা ৫৫ মিনিটে। অন্যদিকে, ওইদিন এসপ্ল্যানেড থেকে হাওড়াগামী প্রথম মেট্রো ছাড়বে দুপুর ২টায়। আর দুই ক্ষেত্রেই শেষ মেট্রো ছাড়বে রাত ১০ টায়।

এদিকে আগামী কয়েকদিন এসপ্ল্যানেড থেকে হাওড়াগামী প্রথম মেট্রো ছাড়বে সকাল ৭টা। আর হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেডগামী প্রথম মেট্রোও একই সময়ে ছাড়বে। হাওড়া ও এসপ্ল্যানেড থেকে শেষ মেট্রো ছাড়বে রাত ৯টা ৪৫ মিনিটে। এদিকে হাওড়া-এসপ্ল্যানেড রুটে মেট্রো ২০ মিনিট অন্তর চলে। এই কয়েকদিন ১২-১৫ মিনিট অন্তর পাওয়া যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#durga puja, #kolkata metro

আরো দেখুন