দেশ বিভাগে ফিরে যান

বাড়িতে শৌচাগার থাকলে গুনতে হবে কর! হিমাচলে বিতর্ক

October 5, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাড়িতে শৌচাগার থাকলে ২৫ টাকা কর গুনতে হবে জনসাধারণকে। অভিযোগ, এমনই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে হিমাচল প্রদেশের সুখবিন্দর সিং সুখুর সরকারের তরফে। এই ঘটনার প্রতিবাদে সরব হয়েছে বিরোধী শিবির।

বিরোধীদের তরফে দাবি করা হচ্ছে, রাজ্যের আর্থিক সংকট কাটাতে কংগ্রেস পরিচালিত সরকারের তরফে নয়া বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নিকাশি ব্যবস্থা এবং জলের বিল সংক্রান্ত বিষয়ে প্রকাশিত এই বিজ্ঞপ্তিতে নাকি বলা হয়েছে, জলের বিলের ৩০ শতাংশ হবে নিকাশি বিল। যাঁরা নিজস্ব উৎস থেকে জল ব্যবহার করেন এবং শুধুমাত্র সরকারি দপ্তরের নিকাশি কানেকশন ব্যবহার করেন, তাঁদের প্রতি মাসে বাড়ির প্রতিটি টয়লেট সিটের জন্য ২৫ টাকা করে দিতে হবে। এর সঙ্গে জলের বিল থাকবে ১০০ টাকা। নিকাশি বিলের পাশাপাশি এই অতিরিক্ত ফি জল শক্তি দপ্তরের অ্যাকাউন্টে ট্রান্সফার করা হবে।

তবে বিষয়টি নিয়ে বিতর্ক শুরু হতেই হিমাচলের কংগ্রেস সরকারের তরফে জানানো হয়েছে, টয়লেট ট্যাক্স নামে কোনও বিজ্ঞপ্তি সরকার প্রকাশ করেনি। শুধুমাত্র জলের কর সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকার। বিতর্কের মুখে শুক্রবার মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু রাজ্যে কোনও “টয়লেট ট্যাক্স” আরোপ করা বা প্রস্তাব করার দাবি অস্বীকার করেছেন। তিনি দাবিগুলোকে ভিত্তিহীন আখ্যায়িত করে বলেন, এগুলো রাজনৈতিক উদ্দেশ্যে ছড়ানো হচ্ছে। তিনি বলেন, ” হরিয়ানায় বিধানসভা নির্বাচনে সুবিধা পেতে বিজেপি হয় ধর্মের কার্ড খেলছে, না হলে কখনও কখনও নিজেদের সাজানো টয়লেট ট্যাক্স ইস্যুটি উত্থাপন করছে। কেউই এই ধরনের রাজনৈতিক ইস্যুগুলিকে গুরুত্ব দিচ্ছে না, বিশেষ করে যখন অভিযোগগুলি বাস্তবতা নেই।’’

উল্লেখ্য ২১ সেপ্টেম্বর, হিমাচল প্রদেশ সরকার রাজ্যের বাণিজ্যিক প্রতিষ্ঠান এবং হোটেলগুলির জন্য টয়লেট সিট প্রতি ২৫ টাকা করে কর ধার্য্য করে একটি বিজ্ঞপ্তি জারি করে। যা নিয়ে রাজ্যে আলোড়ন সৃষ্টি হয়। তবে ওই দিনেই ওই বিজ্ঞপ্তিটি প্রত্যাহার করে নেওয়া হয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Toilet tax, #Himachal Pradesh

আরো দেখুন