দেশ বিভাগে ফিরে যান

হরিয়ানা, জম্মুতে শোচনীয় পরাজয়ের পদ্ম? বুথ ফেরত সমীক্ষায় ভীত BJP

October 6, 2024 | 2 min read

হরিয়ানা, জম্মুতে শোচনীয় পরাজয়ের পদ্ম? বুথ ফেরত সমীক্ষায় ভীত BJP

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নির্বাচন মিটতেই এসেছে বুথ ফেরত সমীক্ষার ফলাফল। জম্মু-কাশ্মীর ও হরিয়ানা; দুই ক্ষেত্রেই এক্সিট পোলে ইঙ্গিত মিলছে, সরকার গড়ার দৌড়ে এগিয়ে কংগ্রেস-ন্যাশনাল কনফারেন্স জোট। পিছিয়ে বিজেপি। লোকসভা নির্বাচনে জোর ধাক্কার পর, মাত্র তিন মাসের মধ্যে দুই রাজ্যের বিধানসভা ভোটেও যদি গেরুয়া শিবির ধাক্কা খায়, তবে গদি টলমলে হবে দিল্লির। সরাসরি প্রভাব পড়বে ঝাড়খণ্ড ও মহারাষ্ট্রের ভোটে। শনিবার হরিয়ানা এবং জম্মু ও কাশ্মীরে এক্সিট পোলের ফলাফল প্রকাশিত হতেই আতঙ্ক গ্রাসঃ করেছে বিজেপি।

হরিয়ানায় বিজেপি সরকারের পতন কিছুটা অভিপ্রেতই। সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদ অবলুপ্তির পরেও কাশ্মীরের মন জয় করতে পারেননি মোদী। বুথ ফেরত সমীক্ষা সত্যি হলে কাশ্মীর উপত্যকা অধরাই থাকবে বিজেপির। সর্বত্র মোদী ম্যাজিক ভ্যানিশ হলে দলে মোদী ও অমিত শাহের কর্তৃত্ব কমে যাবে। রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের পাল্লা ভারী হবে।

এক্সিট পোলের পূর্বাভাস কি আদৌ বিশ্বাস করা যায়? লোকসভা ভোটে মুখ থুবড়ে পড়েছিল বুথ ফেরত সমীক্ষা। হরিয়ানা ও জম্মু-কাশ্মীরের ভোট সমীক্ষক সংস্থাগুলির কাছেও মুখরক্ষার লড়াই। প্রায় সব সমীক্ষক সংস্থাই বলছে, হরিয়ানায় মুখ থুবড়ে পড়ছে বিজেপি। ক্ষমতায় আসছে কংগ্রেস। কিছু সমীক্ষক সংস্থার বক্তব্য, জম্মু-কাশ্মীরে একক গরিষ্ঠতা কেউ পাবে না। হরিয়ানা হাতছাড়া হওয়ার অর্থ, ক্রমেই মোদীর দিক থেকে মুখ ফেরাচ্ছে হিন্দিভাষী উত্তর ভারত। এক্সিট পোল দেখাচ্ছে, জাঠ-দলিত-মুসলিম ভোট বিপুলভাবে গিয়েছে কংগ্রেসে। পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে উঠে আসেছে কুমারী শেলজার নাম।

জম্মু ও কাশ্মীর হল মোদী রাজনৈতিক পরীক্ষা। বিশেষ মর্যাদা হারানো নতুন কাশ্মীর কীভাবে গ্রহণ করছে বিজেপিকে? এক্সিট পোল অনুযায়ী, কাশ্মীরে দাঁড়াতেই পারবে না বিজেপি। বিজেপি ভোটব্যাঙ্কের রক্তক্ষরণ অব্যাহত থাকবে? না-কি ধস রুখতে পারবেন মোদী? উত্তর মিলবে আগামী ৮ অক্টোবর। মাস খানেকের মধ্যেই মহারাষ্ট্র ও ঝাড়খণ্ডের ভোট অনেকটাই নির্ভর করবে আট তারিখের ফলের উপর।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Haryana, #elections, #Jammu

আরো দেখুন