রাজ্য বিভাগে ফিরে যান

ধোপে টিকল না বয়কট ট্রেন্ড! কত ক্লাব নিল পুজোর অনুদান?

October 7, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লক্ষ লক্ষ মানুষ দুর্গাপুজো ও উৎসবকে কেন্দ্র করে একত্রিত হন। উৎসবকে আরও জাঁকজমকপূর্ণ করে তোলার জন্য রাজ্যের তরফে পুজো কমিটি বা ক্লাবগুলিকে অনুদান দেওয়া হয়। এ বছর অনুদানের অঙ্কটা ৮৫০০০ করা হয়েছে। কিন্তু অভয়ার ঘটনাকে কেন্দ্র করে কয়েকটি ক্লাব অনুদানের টাকা ফেরত দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। রাজ্যের মোট কতগুলি ক্লাব অনুদানের টাকা নিল? প্রকাশ্যে এল হিসাব।

আরও পড়ুন: কসবা-রাজডাঙ্গা চত্বরের ঠাকুর দেখবেন? এক নজরে দেখে নিন ক্লাবগুলো থিম

কলকাতা এবং অন্যান্য জেলার বেশ কয়েকটি পুজো সংগঠন অনুদান ফিরিয়ে দিয়েছে। নবান্ন থেকে পাওয়া তথ্য অনুযায়ী, রাজ্য সরকারের পুজো অনুদান কর্মসূচিতে কোনো বড় প্রভাব পড়েনি। জানা গিয়েছে, মোট ৪১,৮৮৯টি পুজো কমিটি সরকারি অনুদানের জন্য আবেদন করেছিল। ৪০,৬৫৫টি কমিটি অনুদানের চেক পেয়ে গিয়েছে। বাকি কমিটিগুলিও শীঘ্রই চেক পাবে বলে আশা করা হচ্ছে।

জেলা স্তরে প্রায় সব ক্লাবই অনুদানের টাকা গ্রহণ করেছে। বনগাঁ, বসিরহাট, ডায়মন্ড হারবার, মুর্শিদাবাদ, হাওড়া গ্রামীণ, জঙ্গিপুর, পূর্ব বর্ধমান, হুগলি গ্রামীণ, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, দক্ষিণ দিনাজপুর, রায়গঞ্জ, ইসলামপুর, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলায় কোনও পুজো কমিটিই অনুদানের টাকা ফেরত দেয়নি। বীরভূম জেলায় সব পুজো কমিটিই সরকারি পুজোর অনুদানের জন্য আবেদন করেছে।

জানা যাচ্ছে, মোট ৫৯টি পুজো কমিটি অনুদানের টাকা ফেরত দেওয়ার কথা জানিয়েছে। অনুদান গ্রহণ করা ক্লাবের তুলনায় শতাংশের হিসাব অতি নগণ্য। বিধাননগর পুলিশ এলাকা থেকে সবথেকে বেশি টাকা ফেরত দেওয়া হয়েছে। ৫৯টি ক্লাব টাকা ফেরত দিয়েছে তার মধ্যে ২৫টিই বিধান নগর পুলিশ এলাকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#durga Pujo, #Nabanna, #Festival, #Durga Puja 2024, #kolkata durga pujo

আরো দেখুন