কলকাতা বিভাগে ফিরে যান

বন্ধ হয়ে যাবে ফোন নম্বর! পুজোর মরশুমে শহরে বাড়ছে নয়া প্রতারণা

October 9, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উৎসবের মরশুমে শহরে বাড়বাড়ন্ত নতুন প্রতারণা। শহরের বিভিন্ন গ্রাহককে ফোন করে বলা হচ্ছে গ্রাহকদের নম্বর খারাপ কাজে ব্যবহার করা হয়েছে। তাই নম্বরটি ব্লক করে দেওয়া হবে। যদি ব্লক না হয় তার জন্য ১ টিপুন। আবার কখনও বলা হচ্ছে দু’ঘণ্টার মধ্যে গ্রাহকদের সব ফোন নম্বর বন্ধ করে দেওয়া হবে। এটা যদি না চান তার জন্য ১ টিপুন। ট্রাই এবং টেলিকম দপ্তরের নাম করে শহরের বিভিন্ন গ্রাহকদের এভাবে ফোন করা হচ্ছে। আসলে পুরোটাই প্রতারকদের সাজানো একটা ফাঁদ।

কলকাতা পুলিস সূত্রে খবর, সম্প্রতি এরকম একাধিক ফোন কলের ঘটনা সামনে এলেও এখনও পর্যন্ত কেউ এই ফাঁদে পা দিয়ে টাকা খোয়ায় নি বলে জানা গিয়েছে। তবে এরকম ঘটনার শিকার হয়েছেন রিজেন্ট পার্ক থানা এলাকার কিছু বাসিন্দা। তাদের অভিযোগ, যান্ত্রিক কণ্ঠস্বরে একাধিকবার তাদের ফোন করা হয়েছিল। এ বিষয়ে কলকাতা পুলিসের সাইবার বিভাগ জানিয়েছে, ট্রাইয়ের পক্ষ থেকে কোনও গ্রাহককে এভাবে ফোন করা হয় না। তাই নাম নিশ্চিতভাবেই এই ফোন কল ভুয়ো। তাই প্রতারণার উদ্দেশে এই ফোন করা হচ্ছে বলে মনে করছেন পুলিস। সাইবার সেলের কর্তারা আরও জানিয়েছেন যে, দীর্ঘদিন ফোনে রিচার্জ না করালে নম্বরের আউটগোয়িং ও ইনকামিং কল পরিষেবা বন্ধ হয়ে যায়। কিন্তু নম্বর ডিঅ্যাক্টিভেট হয় না।

প্রসঙ্গত, গত বছর টেলিকম সংস্থার নাম করে শহরে লক্ষ লক্ষ টাকার প্রতারণার ঘটনা ঘটেছে। কলকাতা পুলিস তদন্তে নেমে সেবার কয়েকটি বড়সড় চক্র ফাঁস করেছিল। ফলে প্রতারণা অনেকটাই কমে গিয়েছিল। এই ঘটনার পর থেকে গ্রাহকদের সতর্ক এবং সচেতন হওয়ার পরামর্শ দিয়েছিল লালবাজার, এবারেও তার অন্যথা হয় নি ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Puja Season, #Kolkata, #CYBER CRIME, #fraudulent calls

আরো দেখুন