দেশ বিভাগে ফিরে যান

মুক্তিযুদ্ধের পরে অসমে আসা বাংলাদেশিদের নয় নাগরিকত্ব

October 18, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ১৯৭১ সালের পরে অসমে আসা বাংলাদেশিদের নাগরিকত্ব নয়। কেন্দ্রের যুক্তি মেনে রায় সুপ্রিম কোর্টের। অনুপ্রবেশকারী বিতাড়নে অসম চুক্তিকে সুপ্রিম মান্যতা। অসম চুক্তিকে স্বীকৃতি দেওয়ার পাশাপাশি নাগরিকত্ব আইনের ৬-ক ধারাকে মান্যতা দিল সুপ্রিম কোর্টের ৫ বিচারপতির ডিভিশন বেঞ্চের চার জন। শুধুমাত্র বিচারপতি জেবি পারদিওয়ালা ওই ধারাটিকে অসাংবিধানিক জানিয়েছেন।

ফলে আতান্তরে পড়তে পারেন ১৯৭১ সালের ২৫ মার্চের পর ‘স্বাধীন’ বাংলাদেশ থেকে অসমে আসা লক্ষ লক্ষ বাংলাভাষী মানুষ। যদিও দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চের পাঁচ সদস্য সর্বসম্মতিতে এই রায় দেননি। সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানিয়েছে অল অসম স্টুডেন্টস’ ইউনিয়ন (এএএসইউ)। ১৯৮৫ সালে কেন্দ্রের রাজীব গান্ধী সরকারের সঙ্গে স্বাক্ষরিত অসম চুক্তিতে সই করেছিল তারাও।

ওই ঐতিহাসিক চুক্তি যে পুরোপুরি ‘যুক্তিসঙ্গত’ ছিল, এদিন সুপ্রিম কোর্টের রায়ে তা পুনর্প্রতিষ্ঠিত হয়েছে বলেই এএএসইউ-এর দাবি। তারা আরও বলেছে, ‘গত চার দশক ধরে চুক্তির পক্ষে সংগ্রাম করা অসমের অগণিত মানুষের জয় হল। এই জয় অল অসম গণ সংগ্রাম পরিষদ (অসম চুক্তিতে তৃতীয় স্বাক্ষরকারী) সহ সহযোগী সংগঠনেরও। এমন ঐতিহাসিক মুহূর্তে আমরা শহিদদের প্রতি শ্রদ্ধা জানাই। এবং আবারও দাবি জানাই যে, অসম চুক্তির সব ধারা সম্পূর্ণভাবে বাস্তবায়িত করা হোক।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Bangladeshis, #muktijoddha, #India, #assam, #citizenship

আরো দেখুন