দেশ বিভাগে ফিরে যান

১২০ দিন নয় এখন ৬০ দিন আগে থেকেই মিলবে ট্রেনের টিকিট কাটার সুযোগ

October 18, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দীপাবলির সময় থেকেই বড় বদল আসছে ভারতীয় রেলে। এখন থেকে আর ১২০ দিন নয় ৬০ দিন আগে থেকে মিলবে টিকিট কাটার সুযোগ। তবে যাঁরা আগে থেকে টিকিট কেটেছেন তাঁদের উপর এই নিয়মের কোনও প্রভাব নেই।

একইসঙ্গে রেল বোর্ড স্পষ্ট করে দিয়েছে, ইতিমধ্যেই যাঁরা ১২০ দিনের হিসেবে ট্রেনের অগ্রিম টিকিট কেটেছেন, অর্থাৎ, ৩১ অক্টোবরের আগে পর্যন্ত যাঁরা আগের নিয়মেই টিকিট বুক করেছেন, সেইসব টিকিট বৈধ থাকবে। সংশ্লিষ্ট রেলযাত্রীরা সেই টিকিটেই ট্রেনে সফর করতে পারবেন। পাশাপাশি এক্ষেত্রে ট্রেনের টিকিট বাতিলেও কোনও সমস্যা হবে না রেলযাত্রীদের। ২০১৫ সালের ১ এপ্রিল থেকে ট্রেনের এই অ্যাডভান্স রিজার্ভেশন পিরিয়ড (এআরপি) ৬০ থেকে বাড়িয়ে ১২০ দিন করেছিল রেলমন্ত্রক।

সংশ্লিষ্ট মহলের মতে, সেই সময়সীমা কমিয়ে আনার ফলে সাধারণ মানুষের লাভ হবে। কারণ সাড়ে চার মাস আগে অফিসে ছুটির আবেদন করা, ১২০ দিন আগে টিকিট কেটে রাখার প্রক্রিয়া এত সহজ ছিল না। সাড়ে চার মাস আগে থেকে ছুটিতে অনুমোদন দেয় না সব অফিস। ফলে অনেক টালবাহানা হয়। টিকিটের কী হবে, কীভাবে বুকিং করা যাবে, সেইসব নিয়ে মাথায় অনেক চিন্তা থাকে।

বৃহস্পতিবার রেলমন্ত্রক জানিয়েছে, যাত্রীদের স্বার্থেই এই সিদ্ধান্ত। কারণ দেখা যাচ্ছে, অনেক যাত্রী টিকিট বাতিলও করেন না। ফলে সিট খালি পড়ে থাকে। রেলের পরিভাষায় একে নো-শো ট্রেন্ড বলে। ওইসব আসনের ক্ষেত্রে কালোবাজারিও হয়। রেল জানিয়েছে, জার্নির ৬১তম দিন থেকে ১২০তম দিনের মধ্যেই ২১ শতাংশ ট্রেনের টিকিট বাতিল করেন যাত্রীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Train Tickets

আরো দেখুন