প্রযুক্তি বিভাগে ফিরে যান

স্মার্টফোনই কাজ করবে স্যাটেলাইট ফোনের মতো, এমনই প্রযুক্তি আনছে BSNL!

October 19, 2024 | < 1 min read

স্মার্টফোনই কাজ করবে স্যাটেলাইট ফোনের মতো, এমনই প্রযুক্তি আনছে BSNL!

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL)এর নয়া প্রযুক্তিতে সিমকার্ড ছাড়াই কল করতে পারবেন ব্যবহারকারীরা। স্বাভাবিকভাবেই মুকেশ অম্বানির জিও থেকে ভারতী মিত্তলের এয়ারটেল, সকল টেলিকম সংস্থাকে চাপে ফেলে দিতে চলেছে BSNL ।

এই প্রযুক্তির জন্য BSNL এবার গ্লোবাল স্যাটেলাইট কমিউনিকেশন ফার্ম, ভিস্যাট (Viasat)-এর সঙ্গে হাত মেলাচ্ছে। ভিস্যাটের সহযোগিতায় ডিরেক্ট-টু-ডিভাইস (Direct-to-Device -D2D technology) প্রযুক্তি আনতে চলেছে বিএসএনএল। ইতিমধ্যেই এই নয়া প্রযুক্তির ট্রায়াল সম্পন্ন হয়েছে। ফলে, খুব তাড়াতাড়িই বিএসএনএল-এর গ্রাহকরা এই সুবিধা পাবেন বলে আশা করা হচ্ছে।

সম্প্রতি, BSNL এবং ভিস্যাট, এই প্রযুক্তির ট্রায়াল দিয়েছে। একটি বাণিজ্যিক অ্যান্ড্রয়েড স্মার্টফোনে নন-টেরেস্ট্রিয়াল নেটওয়ার্ক বা এনটিএন (NTN) সংযোগ ব্যবহার করে দ্বিমুখী বার্তা প্রেরণ করা হয়েছে এবং গ্রহণ করা হয়েছে। এছাড়া, এসওএস মেসেজিং-ও আদান-প্রদান করা হয়েছে। ট্রায়ালে ৩৬,০০০ কিলোমিটার দূরে রাখা একটি স্যাটেলাইট ব্যবহার করে একটি ফোন কলও করা হয়। সবকটি পরীক্ষাই সফল হয়েছে বলে জানা যাচ্ছে ।

জানা গেছে, এই ডিরেক্ট-টু-ডিভাইস সংযোগ, অ্যান্ড্রয়েড এবং আইওএস স্মার্টফোনের পাশাপাশি স্মার্টওয়াচ এবং অন্যান্য সকল স্মার্ট ডিভাইসে ব্যবহার করা যাবে। এই প্রযুক্তিতে, সরাসরি স্যাটেলাইটের মাধ্য়মেএ কে অপরের সঙ্গে যোগাযোগ করতে পারবেন ব্যবহারকারীরা। কোনও মোবাইল টাওয়ার বা তারের সংযোগ লাগবে না। স্মার্টফোন বা অন্যান্য স্মার্ট ডিভাইসগুলি প্রকৃত অর্থে স্যাটেলাইট ফোনের মতো কাজ করবে। প্রত্যন্ত অঞ্চলে, যেসব জায়গায় এখনও নেটওয়ার্ক দুর্বল, কিংবা, কোনও প্রাকৃতিক দুর্যোগ বা অন্য কারণে নেটওয়ার্কের সমস্যা দেখা দিলে, এই ডিরেক্ট-টু-ডিভাইস প্রযুক্তি নিরবচ্ছিন্ন সংযোগের সুবিধা দেবে। মনে করা হচ্ছেএর ফলে, সবথেকে বেশি উপকৃত হতে পারেন প্রত্যন্ত এবং অনুন্নত নেটওয়ার্কের এলাকাগুলির ব্যবহারকারীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#technology, #BSNL, #satellites, #phone calls, #Smartphone

আরো দেখুন