উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

দমদমের পর বাংলা পেতে চলেছে দ্বিতীয় আন্তর্জাতিক বিমান বন্দর

October 20, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দমদমের পর বাংলা পেতে চলেছে দ্বিতীয় আন্তর্জাতিক বিমান বন্দর। শিলিগুড়ির বাগডোগরা এয়ারপোর্ট আন্তর্জাতিক স্বীকৃতি পাচ্ছে। ৩ হাজার কোটি টাকা খরচ করে সর্বাধুনিক যাত্রী পরিষেবা ও এয়ারবাসের মতো সর্ববৃহৎ বিমান নামা ওঠার পরিকাঠামো গড়ে তোলার কাজ শুরু হচ্ছে। আজ, রবিবার শিলিগুড়ির কাওয়াখালিতে প্রস্তাবিত টার্মিনালের ভূমি পুজোর আয়োজন করা হয়েছে। এই মুহূর্তে ১০ হাজার বর্গ মিটারের কম জায়গাজুড়ে বাগডোগরা বিমান বন্দরের টার্মিনাল রয়েছে। আগামীতে টার্মিনালের আয়তন বেড়ে ৭০ হাজার ৪০০ বর্গ মিটার হবে। যা উত্তরবঙ্গের সঙ্গে গোটা উত্তর-পূর্ব ভারত এবং একাধিক প্রতিবেশী রাষ্ট্রের মধ্যে যোগাযোগে নয়া মাত্রা যোগ করবে।

শিলিগুড়ির মেয়র গৌতম দেবের দাবি, বাগডোগরা বিমানবন্দরকে আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়ার দাবি প্রথম তুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যাত্রীদের স্বার্থে আরও বেশি উড়ান চালানোর পরামর্শও দিয়েছিলন। নয়া প্রকল্পের জন্য ১০৪ একর জমির প্রয়োজন ছিল। নবান্নের পূর্ণ সহযোগিতায় কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের হাতে জমি তুলে দেওয়ার প্রক্রিয়া শেষ হয়েছে।

প্রস্তাবিত টার্মিনাল তৈরি হলে, ব্যস্ত সময়ে প্রতি ঘণ্টায় বাগডোগরা থেকে ৩ হাজারের বেশি যাত্রী চলাচল করতে পারবেন। বছরে গড়ে ২ কোটির বেশি যাত্রী অত্যাধুনিক এই বিমানবন্দরের পরিষেবা পাবেন। আন্তর্জাতিক বিমানবন্দর চালু হলে স্থানীয় চা শিল্প, পর্যটন-সহ একাধিক ক্ষেত্র তার সুফল পাবে। আশাপাশের এলাকায় বিপুল কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। আশা করা হচ্ছে, দু’বছরের মধ্যে কাজ শেষ হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bagdogra Airport

আরো দেখুন