ভ্রমণ বিভাগে ফিরে যান

শীতে ট্রেকিংয়ের প্ল্যান করছেন? কোন বিষয়গুলো মনে রাখবেন?

October 20, 2024 | < 1 min read

ছবি সৌজন্যেঃ Solitary Traveller

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হেমন্তে জাঁকিয়ে বসে শীতের কামড়। শীত এলেই ঘুরতে যাওয়ার প্ল্যান শুরু হয়ে যায়। অনেকেই বেছে নেন পাহাড়। নভেম্বর পড়লেই ট্রেকিংয়ের প্ল্যান শুরু হয়ে যায়। পায়ে হেঁটে পাহাড় দেখার মজাই আলাদা। ট্রেকিংয়ের যাওয়ার ক্ষেত্রে কয়েকটি জিনিস মনে রাখা দরকার।

শীতে যাচ্ছেন বলে একগাদা গরম পোশাক নেবেন না। ট্রেকিংয়ের সময় লাগেজ যত হালকা রাখবেন ততই সুবিধা। এমন গরমজামা সঙ্গে নিতে হবে যা তীব্র শীতকেও পরাস্ত করতে পারে। কডসুল নিয়ে নিতে পারেন। ‘ডেস্টিনেশন’-র ওয়েদার ফোরকাস্ট জেনে রাখবেন। এতে সুবিধা হবে।

ট্রেকিংয়ে বিলাসবহুল হোটেল পাবেন না। সব জায়গায় যে স্নানের সুব্যবস্থা পাবেন তার কোনও নিশ্চয়তা নেই। ফার্স্ট এইড সঙ্গে রাখা প্রয়োজন। সর্দিকাশি, জ্বর, পেটখারাপের ন্যূনতম ওষুধপত্র নেওয়া জরুরি। জল পরিশুদ্ধ করার প্রয়োজনীয় ওষুধ নিতে হবে।

ট্রেকিং চলাকালীন কখন কোথায় খাবার পাবেন তার ঠিক নেই। সঙ্গে কিছু শুকনো খাবার রেখে দেবেন। বিস্কুট, কেক, ড্রাই ফ্রুটস, এনার্জি ড্রিঙ্কস রাখতে পারেন, ক্লান্ত হলে কাজে আসবে। রাস্তায় থাকতে হতে পারে। সঙ্গে তাঁবু থাকা দরকার। যে জায়গায় যাচ্ছেন, আগে থেকে সেই জায়গা সম্পর্কে খোঁজ নিয়ে নিন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tourist, #Treking, #Travel, #Tourism, #Bengal Tourism

আরো দেখুন