বিবিধ বিভাগে ফিরে যান

মশলার রয়েছে একাধিক গুণ, জেনে নিন

October 22, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রোগ প্রতিরোধে ও রোগ নিরাময়ে মশলার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। যথেষ্ট ওষুধি গুণও রয়েছে।

তেজপাতা: তেজপাতায় রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি, ফলিক অ্যাসিড এবং মিনারেল, যা দেহের পক্ষে উপকারি। সর্দি-কাশি, হজমের গন্ডগোলে, চোট আঘাতে, মাইগ্রেনে, তেজপাতা গরম জলে ফুটিয়ে বা তেজপাতার তেল মালিশ করলে আরাম মেলে।

হলুদ: হলুদে উন্নত মানের অ্যান্টি অক্সিডেন্ট আছে। যা ইনসুলিন রেজিস্ট্যান্স কমিয়ে ডায়াবেটিক রোগীদের রক্তে সুগার কমাতে সাহায্য করে এবং সেরিব্রাল থ্রম্বোসিস প্রতিরোধে সাহায্য করে। ক্যানসার প্রতিরোধে, ব্যথা জ্বালা ফোলা কমাতে, হজমের গন্ডগোলে, জীবাণু সংক্রমণ রোধে, লিভার সুস্থ রাখতে, হৃদরোগ এবং স্থূলতা প্রতিরোধে, চর্মরোগ কমাতে হলুদ উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। এমনকি অ্যালঝাইমার প্রতিরোধে হলুদ খুবই কার্যকরী।

লবঙ্গ: ইউজেনল নামক একটি রাসায়নিক থাকার ফলে লবঙ্গ, অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি ইনফ্লামেটরি অর্থাৎ ব্যথারোধক হিসাবে কাজ করে। দাঁতের যন্ত্রণায়, বমি ভাব এবং ডায়রিয়ায়, হজমের গন্ডগোলে লবঙ্গ তেল ব্যবহার করা হয়।

আদা: জিনজেরল, সোগাঅল, প্যারাডল-সহ প্রায় ৪০০ রাসায়নিক রয়েছে আদাতে। সর্দি-কাশি, জ্বরজারি, হাঁপানি, নাক বন্ধ, ব্যথা বেদনা, পেটের গন্ডগোল এবং বাতের ব্যথায় নানাভাবে আদার নির্যাস ব্যবহার করা হয়।

এলাচ: এলাচ মুখের ভেতরের টেস্ট বাডগুলো উত্তেজিত হয়ে লালা নিঃসরণ করে, খিদে বাড়ে, মুখে রুচি আসে, মুখে দুর্গন্ধ দূর হয়। হজমের গন্ডগোলে, কিডনি ঠিক রাখতে, মানসিক অবসাদ এবং ক্লান্তি দূর করতে সাহায্য করে এলাচ।

মেথি: প্রতি ১০০ গ্রাম মেথিতে ১৬০ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১০০ ইউনিট ক্যারোটিন, ২৬ গ্রাম প্রোটিন, প্রচুর ভিটামিন সি, নায়াসিন এবং পটাশিয়াম থাকায় মেথির পুষ্টিমূল্যও কিছু কম নয়। রক্তে সুগার, কোলেস্টেরল কমাতে, হৃদযন্ত্রের পেশির এবং রক্তের সঞ্চালনা ঠিক রাখতে, বাত কমাতে, হজমের গন্ডগোলে মেথি খুবই উপকারি।

TwitterFacebookWhatsAppEmailShare

#qualities, #spices

আরো দেখুন