রাজ্য বিভাগে ফিরে যান

‘ডানা’র মোকাবিলায় প্রস্তুত প্রশাসন, দুর্বল নদী বাঁধের দিকে থাকছে বাড়তি নজর

October 22, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের গতিপ্রকৃতির দিকে সজাগ দৃষ্টি রেখেছেন আবহবিদেরা। উপগ্রহ চিত্র বিশ্লেষণ করে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার সকালে ওড়িশার পারাদ্বীপের ৭৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছে নিম্নচাপটি। বাংলার সাগরদ্বীপের ৭৭০ কিলোমিটার দক্ষিণ এবং দক্ষিণ-পূর্বে রয়েছে এটি।

সোমবার জেলাশাসকের উপস্থিতিতে এ নিয়ে উচ্চ পর্যায়ের একটি বৈঠক হয়। সেখানে নিচু জায়গা থেকে গ্রামবাসীদের আগাম উদ্ধার, ফ্লাড শেল্টারগুলি পরিষ্কার পরিচ্ছন্ন করা, পর্যাপ্ত শুকনো খাবার ও ত্রিপল মজুত ইত্যাদি বিষয় নিয়ে বৈঠকে বিশদে আলোচনা হয়েছে। বিভিন্ন জায়গায় দুর্বল নদী বাঁধ নিয়েও বৈঠকে আলোচনা হয়। বিপর্যয় মোকাবিলায় জেলায় এনডিআরএফের তিনটি দল আসতে পারে বলে জানা গিয়েছে।

তবে জেলা প্রশাসনের বিশেষ নজর থাকছে কাকদ্বীপ মহকুমায়। সেখানেও বিপর্যয় মোকাবিলায় প্রস্তুতি নেওয়া শুরু হয়েছে। ইতিমধ্যেই মহকুমা শাসকের অফিসে কন্ট্রোল রুম খোলা হয়েছে। সেচদপ্তর ও ব্লক প্রশাসন সতর্ক রয়েছে। বাসিন্দাদের রাখার জন্য মহকুমাজুড়ে ৭৬টি ফ্লাড শেল্টার প্রস্তুত রাখা হয়েছে। তাতেও যদি না কুলোয় সেকারণে ১৫৮টি স্কুলকে চিহ্নিত করেছে প্রশাসন। ৬৫টি বিপজ্জনক নদী বাঁধ এলাকায় নজর রাখা হচ্ছে। অতীতে দুর্যোগের সময় যে সব জায়গা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল, সেগুলি চিহ্নিত করা হয়েছে। এ বিষয়ে কাকদ্বীপের মহকুমা শাসক মধুসূদন মণ্ডল বলেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রশাসন প্রস্তুত রয়েছে। দিন-রাত কন্ট্রোল রুম খোলা রাখা হয়েছে। চলছে নজরদারি। অন্যদিকে, সুন্দরবনের দ্বীপাঞ্চল গোসাবা ব্লকে বেশ কিছু জায়গায় নদী বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছিল, যার মেরামতি চলছে দ্রুতগতিতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#State Administration, #cyclone dana, #river embankments

আরো দেখুন