রাজ্য বিভাগে ফিরে যান

আসছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ডানা’, কেমন হবে দাপট?

October 23, 2024 | < 1 min read

ঘূর্ণিঝড় ‘ডানা’ নিয়ে সতর্ক রাজ্য প্রশাসন

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ডানা’ ধেয়ে আসছে। ঘূর্ণিঝড়ের দাপটে বাংলা ও ওড়িশায় বিপুল ক্ষয়ক্ষতির আশংকা রয়েছে।


আবহাওয়া দপ্তর সূত্রে খবর, নিম্নচাপ ইতিমধ্যেই গভীর নিম্নচাপে পরিনত হয়েছে। সাগর দ্বীপ থেকে ৭৫০ কিলোমিটার দূরে পূর্ব পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে ডানা। বুধবার সকালে তা ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। পূর্ব মধ্য বঙ্গোপসাগর হয়ে উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে দিকে এগোবে ঘূর্ণিঝড়। তা ২৪ অক্টোবর তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

আরও পড়ুন: সৈকতে চলছে নজরদারি, সমুদ্র স্নানে জারি নিষেধাজ্ঞা

হাওয়া অফিস জানিয়েছে, বুধবার সন্ধ্যা থেকে ভারি থেকে অতি ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের উপকূলবর্তী এলাকায় ভারি বৃষ্টি হবে। ২৪ তারিখ, বৃহস্পতিবার দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা, পূর্ব পশ্চিম মেদিনীপুর, কলকাতায় অতি ভারি বৃষ্টিপাত হবে। ২৫ তারিখ, শুক্রবার বাঁকুড়া, হাওড়া, হুগলিতে অতি ভারি বৃষ্টিপাত হবে। পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনার উপকূলবর্তী এলাকায় বৃহস্পতিবার সন্ধ্যার পর হাওয়ার গতিবেগ ঘণ্টায় ১১০ কিলোমিটার থাকতে পারে। কলকাতা, ঝাড়গ্ৰাম, হুগলিতে ঝোড়ো হাওয়া বইতে পারে।

হাওয়া অফিস আরও জানিয়েছে, সুন্দরবন ও সাগরদ্বীপ এলাকা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হতে পারে। ঘূর্ণিঝড়ের দাপটে কাঁচা ঘর, ইলেকট্রিক খুঁটি, গাছ ভাঙার সম্ভবনা রয়েছে। মৎস্যজীবীদের ২২ থেকে ২৫ অক্টোবরের মধ্যে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #cyclone alert, #cyclone dana, #dana cyclone

আরো দেখুন