হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

ডানা-র ল্যান্ডফল কোথায়, কখন? কী বলছে আলিপুর হাওয়া অফিস?

October 24, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ঘূর্ণিঝড় ডানা-কে নিয়ে সমাজ মাধ্যমে একাধিক বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে পড়ছে। ঝড়ের অবস্থান, সম্ভাব্য ল্যান্ডফলের সময়, কোথায় কোথায় ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা? বুধবার বিকেলে ঘূর্ণিঝড়ের অবস্থান ছিল পূর্ব মধ্য বঙ্গোপসাগরে। তারপর ক্রমশ উত্তর পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে ডানা, সমুদ্রের উপর দিয়ে যত এগোচ্ছে ততই তার শক্তি বাড়ছে।

ওড়িশা, নির্দিষ্ট করে বললে, উত্তর ওড়িশার উপর দিয়ে বয়ে যাবে ঘূর্ণিঝড়। ওড়িশার ধামড়া ও ভিতরকণিকা এলাকায় ল্যান্ডফল হবে। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকালের মধ্যে ল্যান্ডফল হবে বলে মনে করা হচ্ছে। ল্যান্ডফলের সময়ে ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার গতিবেগে ঝড় হতে পারে। ১২০ কিলোমিটার পর্যন্তও হতে পারে।

কলকাতায় বৃহস্পতিবার ভারী বৃষ্টি হতে পারে। ল্যান্ডফলের সময়ে কলকাতায় ঝড়ের গতি হতে পারে ঘণ্টায় ৬০ কিলোমিটার। ঘণ্টায় ৮০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। শুক্রবারও ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃষ্টি হতে পারে। বাংলায় ঘূর্ণিঝড়ের সবচেয়ে বেশি প্রভাব পড়তে পারে পূর্ব মেদিনীপুর জেলায়। এছাড়াও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও ঝাড়গ্রামে ঘূর্ণিঝড়ের প্রভাব থাকবে। দক্ষিণবঙ্গে শুক্রবারও কোথাও কোথাও বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন: CycloneDana: আজ রাজ্যেজুড়ে ঝড় বৃষ্টির দাপট, নিরাপদ স্থানে সরানো হচ্ছে মানুষকে নারী

TwitterFacebookWhatsAppEmailShare

#cyclone alert, #Landfall, #cyclone dana, #dana cyclone

আরো দেখুন