পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

আজও স্বমহিমায় কলকাতার প্রথম ‘ডন’ ফাটাকেষ্টর কালীপুজো

October 24, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলকাতার চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে আছে অসংখ্য কালীমন্দির। তার মধ্যে কিছু শতাব্দী প্রাচীন, আবার কিছু তার বিশেষ জনপ্রিয়তার কারণে পরিচিত। কালীপুজোর দিনগুলিতে প্রায় বহু দর্শনার্থীর ভিড় জমে এই বিশেষ পুজোগুলিতে। তেমনই এক কলকাতার জনপ্রিয় কালীপুজো ফাটাকেষ্টর কালীপুজো।

‘মারব এখানে, লাশ পড়বে শ্মশানে!’ পর্দার ফাটাকেষ্ট মিঠুন চক্রবর্তীর বিখ্যাত ডায়লগ। বাস্তবেই কি এমন সংলাপ থাকত কলকাতার প্রথম ‘ডন’ ফাটাকেষ্টর মুখে? থাকুক বা না থাকুক, ফাটাকেষ্টর শুরু করা কালীপুজো ছিল তিলোত্তমার অহঙ্কার। জাঁকজমকপূর্ণ পুজোতে সাধারণ দর্শক ভিড় করতো তো বটেই, পাশাপাশি সেকালের মেগাস্টার উত্তমকুমার থেকে অমিতাভ বচ্চনের মতো তারকা-যোগ ছিল এই পুজোর অন্যতম আকর্ষণ। বর্তমানে ফাটাকেষ্ট আর নেই, কিন্তু এখনও সাড়ম্বরেই চলেছে তার এই বহু আলোচিত কালীপুজো। সাড়ম্বরে এই কালীপুজো হবে এবারও। জোরকদমে চলছে তার প্রস্তুতি।

দুর্গাপুজোর পর ঠিক কালীপুজোর ১০ দিন আগেই কুমারটুলিতে দেবীর চক্ষুদান করা হয়, এই বছরও মায়ের চক্ষুদান পর্ব শেষ হয়েছে। এক অপূর্ব রূপের এই কালী মূর্তি নজর কাড়ে সকলেরই। কালীপুজোর সময় বহু দর্শনার্থী ভিড় করেন এই পুজো দেখার জন্য। এমনও শোনা যায়, কুমারটুলি থেকে ফাটাকেষ্টর ঠাকুর না বেরোলে নাকি অন্য কোনও ঠাকুর মণ্ডপে যায় না।

উত্তর কলকাতার আমহার্স্ট স্ট্রিট এবং একটু এগোলেই কলেজ স্ট্রিটের বইপাড়া। এখানেই এক গলির ভিতরে কয়েক বছর ধরে এই পুজো হয়ে আসছে। প্রতি বছর পুজো শুরু হয় রাত ৮টা থেকে। আর শেষ হয় পরের দিন সকালে। এই পুজো কেবল আড়ম্বরপূর্ণ নয়। পুজো করা হয় ভক্তিভরে।

এই পুজোয় এক সময় ঘুরে গিয়েছেন উত্তম কুমার, অমিতাভ বচ্চন থেকে শুরু করে বহু নামী তারকা। তা ছাড়াও আশা ভোঁসলে, আর ডি বর্মনও উপস্থিত থাকতেন এই পুজোয়।

অনেকের মতে, ভয়ের কারবার থেকেই সেকালে তারকা সম্মেলন হত ফাটাকেষ্টর পুজোতে। রাজনীতি থেকে মাস্তান দুনিয়া… সব ক্ষেত্রেই কলকাতার সীতারাম ঘোষ স্ট্রিটের ডন কৃষ্ণচন্দ্র দত্ত ওরফে ফাটাকেষ্টর প্রভাব কতটা ছিল তা একটি ঘটনা থেকেই স্পষ্ট হয়। সেকালে আমহার্স্ট স্ট্রিটের উঠতি কংগ্রেস নেতা সোমেন মিত্রর পুজো আর ফাটাকেষ্টর পুজোর মধ্যে ঠান্ডা লড়াই ছিল। তখন নকশাল আন্দোলনে স্তব্ধ শহর। সোমেনের পুজোর ঠাকুর আটকে যায়। ফাটাকেষ্ট ঠাকুর উত্তাল শহরের ঝঞ্ঝা ডিঙিয়ে নির্বিঘ্নে মণ্ডপে পৌঁছায়। কালের নিয়মেই সেই দাপট স্তিমিত হয়েছে। একটি যুগের অবসান হয়েছে ১৯৯২ সালে। সে বছরই হৃদরোগে মৃত্যু হয় ফাটাকেষ্টর। পুজো অবশ্য বন্ধ হয়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#kali puja, #Fatakesto Kali Puja, #Kali Puja 2024, #Kolkata

আরো দেখুন