দেশ বিভাগে ফিরে যান

সত্তরোর্ধ্ব প্রত্যেক ভারতীয়র পাঁচ লক্ষ টাকার স্বাস্থ্যবিমা প্রকল্প চালু হচ্ছে নভেম্বর থেকে

October 25, 2024 | 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কেন্দ্রীয় মন্ত্রিসভা আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা সম্প্রসারণ করেছে। ৭০ বছর বা তার বেশি বয়সিদের স্বাস্থ্য কভারেজ দিতে, তাঁদের আয়ের স্তর নির্বিশেষে, এই পরিষেবা দেওয়ার কথা স্বাস্থ্য মন্ত্রক ঘোষণা করেছে। আগামী নভেম্বর মাস থেকে সত্তরোর্ধ্ব প্রত্যেক ভারতীয়র পাঁচ লক্ষ টাকার স্বাস্থ্যবিমার প্রকল্প শুরু হচ্ছে। কেন্দ্রীয় সরকারি প্রকল্প ‘আয়ুষ্মান ভারত-প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা’য় নতুন এই অংশটির সূচনা করবেন নরেন্দ্র মোদী। আগামী ২৯ অক্টোবর উদ্বোধন। বয়ষ্কদের দীপাবলির উপহার হিসেবেই তা ঘটা করে ঘোষণা করা হবে বলেই ঠিক হয়েছে।

এই স্বাস্থ্যবিমা প্রকল্পে এতদিন স্রেফ গরিব পরিবারই সুবিধা পেত। বছরে পাঁচ লক্ষ টাকার চিকিৎসার সুযোগ মেলে বিনামূল্যে। তবে এর সঙ্গে যুক্ত হচ্ছে সত্তরোর্ধ্ব নাগরিকদের অতিরিক্ত সুবিধা। এতে ধনী-গরিবের কোনও বিভাজন নেই। যেকোনও সত্তরোর্ধ্ব নাগরিক। তবে পরিবারে যদি একাধিক সত্তরোর্ধ্ব সদস্য থাকেন, তাহলে অবশ্য পাঁচ লক্ষ টাকা পর্যন্তই দেওয়া হবে। ব্যক্তি নয়, পরিবার হিসেবেই এই সত্তরোর্ধ্বদের পাঁচ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসার সুবিধা মিলবে। আর যেসব পরিবারের ইতিমধ্যেই আয়ুষ্মান ভারত কার্ড রয়েছে, তাদের পরিবারের সত্তরোর্ধ্ব সদস্যের জন্য এবার থেকে অতিরিক্ত পাঁচ লক্ষ টাকা দেওয়া হবে।

সত্তরোর্ধ্ব যাঁদের কোনও বেসরকারি স্বাস্থ্য বিমা রয়েছে, তাঁরাও কেন্দ্রের এই প্রকল্পের সুবিধা পাবেন। কোনও পরিবারে আয়ুষ্মান ভারত কার্ড থাকলেও সত্তরোর্ধ্বকে পৃথক কার্ড দেওয়া হবে। স্বাস্থ্যমন্ত্রকের হিসেব মতো, নতুন এই প্রকল্পে ৬ কোটি প্রবীণ নাগরিক বছরে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসার সুবিধা পাবেন। এর জন্য সরকারের আনুমানিক বাজেট ধরা হয়েছে ৩ হাজার ৪৩৭ কোটি টাকা। সত্তরোর্ধ্ব নাগরিকদের পাঁচ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যের এই চিকিৎসার জন্য অবশ্য খরচ ভাগাভাগি হবে কেন্দ্র-রাজ্যে। কেন্দ্র দেবে ৬০ শতাংশ। রাজ্য ৪০ শতাংশ।

TwitterFacebookWhatsAppEmailShare

#indian, #healthcare, #Ayushman Bharat Yojana

আরো দেখুন