স্বাস্থ্য বিভাগে ফিরে যান

ঋতু বদলের সময় সর্দি-কাশি-জ্বর ভোগাচ্ছে? জানুন সাবধান থাকার উপায়

October 26, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ঋতু বদলের মরশুম, ঘরে ঘরে সর্দি-কাশি-জ্বর। হাওয়া বদলের জেরে শারীরবৃত্তীয় কার্যকলাপে নেতিবাচক প্রভাব পড়ে। শরীরের নিজস্ব রোগ-প্রতিরোধ ক্ষমতা ক্ষতিগ্রস্থ হয়। পুজো মিটতেই সিজনাল ফ্লু থাবা দিচ্ছে। জ্বর একবার কারও হলে, পরিবারের বাকিরাও একে একে আক্রান্ত হয়ে পড়ছেন। এমন পরিস্থিতিতে সব করবেন?

বর্ষা বিদায় নিলেও বৃষ্টি হচ্ছে। রাতে ও ভোরের দিকে ঠাণ্ডা অনুভূত হচ্ছে। বৃষ্টিতে ভিজেও জ্বরে ভুগছেন কেউ কেউ। হঠাৎ ঠাণ্ডা লাগা, হালকা থেকে মাঝারি জ্বর, শ্বাসনালীর সংক্রমণ, যেমন গলা খুসখুস, কাশি, গলায় ব্যথা, খাবার গিলতে সমস্যা, গলা ভেঙে যাওয়া, নাক বন্ধ, সর্দি ইত্যাদি উপসর্গ দেখা যাচ্ছে। সঙ্গে বদহজম ও ডায়ারিয়ার সমস্যাও দেখা যাচ্ছে। অক্টোবর-নভেম্বর মাসটা একটু সমঝে চলতে পারলে অসুখকে প্রতিহত করা যাবে।

  • এই সময়ের জ্বর-সর্দি-কাশিতে তেমন ভয়ের কিছু নেই। সাধারণ প্যারাসিটামলে কাজ হয়ে যায়। সঙ্গে পর্যাপ্ত বিশ্রাম এবং পর্যাপ্ত পরিমাণ জল পান করা জরুরি। ডিহাইড্রেশন ভাইরাল জ্বরকে আরও বাড়িয়ে দেয়।
  • জ্বর সংক্রামক, তাই মাস্ক পরে থাকুন। বাড়িতে কারও ভাইরাল ইনফ্লুয়েঞ্জা হলে পরিবারের অন্যদের সংক্রমণ থেকে বাঁচানোর জন্য আক্রান্ত মাস্ক পরতে হবে। হাত ধোয়া বা স্যানিটাইজ করার মতো নিয়ম পালন করুন।
  • বৃষ্টিতে ভেজা মানেই কিন্তু ভাইরাল জ্বরকে ডেকে আনা। ভিজে গেলে বাড়ি ফিরে হালকা গরম জলে স্নান করে নিন। ভিজে জামাকাপড় বেশিক্ষণ গায়ে না রাখা ভাল।
  • প্রচণ্ড গরম থেকে আচমকা ঠান্ডা এসি ঘরে ঢুকে পড়া যাবে না।
  • ভিটামিন সি সমৃদ্ধ ফল খান। পর্যাপ্ত জল আর পুষ্টিকর খাবার খান।
TwitterFacebookWhatsAppEmailShare

#Health, #Health Tips, #Health & Fitness, #Viral Fever

আরো দেখুন