দেশ বিভাগে ফিরে যান

ভুয়ো ‘পিএম কিষাণ সম্মান নিধি অ্যাপ’ তৈরি করে প্রতারণার নয়া ফাঁদ সাইবার অপরাধীদের

October 27, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হ্যাকাররা ভুয়ো ‘পিএম কিষাণ সম্মান নিধি অ্যাপ’ তৈরি করেছে। সেই অ্যাপ ছড়িয়ে দেওয়া হচ্ছে গ্রাহকদের হোয়াটসঅ্যাপে। ভুল করেও সেই অ্যাপ কেউ ডাউনলোড করে ইনস্টল করলে সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট গ্রাহকের ফোন হ্যাক হয়ে যাবে। সমস্ত তথ্য চুরি যাওয়ার পাশাপাশি সর্বস্বান্তও হতে পারেন ওই ব্যক্তি। তাই এই ধরনের ভুয়ো অ্যাপ থেকে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছে বিধাননগর কমিশনারেট। ইতিমধ্যে কমিশনারেটের ফেসবুক পেজ থেকে এই ভুয়ো অ্যাপ সম্পর্কে সচেতনতা প্রচার শুরু হয়েছে।

জানা গিয়েছে, এই ধরনের ভুয়ো অ্যাপে নানা ধরনের ভাইরাস দেওয়া থাকে। তাই ডাউনলোড করলেই ফোন সঙ্গে সঙ্গে হ্যাক হয়ে যায়। গ্রাহকের ফোনের নিয়ন্ত্রণ চলে যায় হ্যাকারদের হাতে। ফলে ফোনে থাকা যাবতীয় ছবি, ভিডিও, তথ্য তাদের হাতে চলে যায়। তাছাড়া, এখন ফোনেই সবার জি-মেইল, ব্যাঙ্কিং অ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম, এক্স হ্যান্ডেল সহ নানা ধরনের অ্যাপ্লিকেশন থাকে। হ্যাক করে প্রতারকরা সেগুলিও নিয়ন্ত্রণ করতে পারে। ফলে যে কোনও ধরনের প্রতারণার মুখোমুখি হতে পারেন গ্রাহক।

পুলিস সূত্রে জানা গিয়েছে, মানুষকে বিভ্রান্ত করার জন্য সাইবার প্রতারকরাও প্রতিদিন নিজেদের কৌশল বদলাচ্ছে। তবে ঠিকমতো খেয়াল করলে দেখা যাবে, সব শেষে তাদের টার্গেট হল আর্থিক প্রতারণা। ওটিপি শেয়ার, অচেনা লিঙ্কে ক্লিক, অচেনা অ্যাপ ডাউনলোড, ফোনে বিনিয়োগ, লটারির পুরস্কার, সেক্সটরশন, বিদ্যুতের বকেয়া বিল মেটানোর নামে ভুয়ো মেসেজ সহ একাধিক বিষয়ে বারবার সচেতন করা হচ্ছে সাধারণ মানুষকে। তা সত্ত্বেও বহু মানুষ এখনও প্রতারকদের ফাঁদে পা দিচ্ছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cyber fraudsters, #Cyber criminals, #M Kisan Samman Nidhi

আরো দেখুন