কলকাতা বিভাগে ফিরে যান

শহরের সব সাইনবোর্ড এবার বাংলায়! কবে জারি হবে নির্দেশিকা?

October 27, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাংলা ধ্রুপদী ভাষার স্বীকৃতি পেয়েছে। কলকাতা পুরসভা ভাবছে শহরের বিভিন্ন দোকান ও ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোতে বাংলা ভাষার ব্যবহার কী ভাবে বাড়ানো যায়? কলকাতা পুরসভার মাসিক অধিবেশনে এক কাউন্সিলর এমনই প্রস্তাব দিয়েছেন।

জনৈক কাউন্সিলরের প্রস্তাব, কলকাতা পুরসভার অধীনে সরকারি, বেসরকারিস্তরে যত রকমের সাইনবোর্ড আছে তা বাংলায় হওয়া উচিত। কলকাতা পুরসভার নথি-সহ সমস্ত রকমের চিঠিপত্র ও বিজ্ঞপ্তি বাংলা ভাষায় প্রকাশ করা প্রয়োজন। বাংলা ভাষার স্বীকৃতিকে জনসাধারণের মধ্যে প্রচার করার জন্য কলকাতা পুরসভাকে অগ্রণী ভুমিকা পালন করতে হবে, বলেই মত তাঁর। মেয়র জানান, প্রস্তাব গ্রহণযোগ্য। শীঘ্রই এ সংক্রান্ত বিষয়ে একটি সার্কুলার জারি করা হবে। পুরসভা চায়, শহরের সব অফিস, দোকানপাটের নাম বাংলায় লেখা হোক। আগামী দিনে কাজের ক্ষেত্রে বাংলা ভাষার ব্যবহার বাড়ানোর উদ্যোগ নিচ্ছে পুরসভা।

এর আগেও এমন উদ্যোগ নেওয়া হয়েছিল, তবে এবার বাংলা ধ্রুপদী ভাষার মর্যাদা পাওয়ার পরই ফের এই ভাবনা দানা বাঁধতে শুরু করেছে পুরসভার অন্দরে। পুর অধিবেশনে বিষয়টি আলোচনা হওয়ায়, তা প্রশাসনিক ভাবে লিপিবদ্ধ হয়ে গেল। ফলে শীঘ্রই নির্দেশিকা জারি হতে পারে বলে মনে করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #bangla, #Sign Boards

আরো দেখুন