দেশ বিভাগে ফিরে যান

ন্যাশনাল পেনশন স্কিমে নতুন গ্রাহক মিলছে না! পরিসংখ্যান মন্ত্রকের রিপোর্টে অশনি সংকেত

October 27, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নাগাড়ে ধস নামছে ন্যাশনাল পেনশন স্কিমে নতুন গ্রাহক অন্তর্ভুক্তিতে! চলতি বছরের এপ্রিল থেকে আগস্ট ধাপে ধাপে কমছে। শুক্রবার পরিসংখ্যান মন্ত্রক এই সংক্রান্ত রিপোর্ট প্রকাশ করেছে। তাতেই স্পষ্ট হয়েছে মোদী জমানার মুখ থুবড়ে পড়া ছবি। খোদ কেন্দ্রের রিপোর্টে যথেষ্ট চাপে পড়েছে মোদী সরকার। এনপিএস নিয়ে লাগাতার প্রচার করে চলেছে বিজেপি ও মোদী শিবির। অন্যদিকে, এনপিএস বাতিল করে পুরনো পেনশন প্রকল্প চালুর দাবিতে লাগাতার পথে নামছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা।

প্রসঙ্গত, কেন্দ্র সরকারি কর্মচারী, রাজ্য সরকারি কর্মী এবং বেসরকারি ক্ষেত্রে (নন-গভর্নমেন্ট, কর্পোরেট সেক্টর) কর্মরতদের নতুন গ্রাহক হিসাবে এনপিএসে নাম নথিভুক্তির নিরিখেই রিপোর্ট প্রকাশ করেছে পরিসংখ্যান মন্ত্রক। এপ্রিল মাসে এনপিএসের নতুন গ্রাহকদের মধ্যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সংখ্যা ছিল ২০ হাজার ৫৩৯। আগস্ট মাসে সেটিই কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ১৫০ জনে।

পরিসংখ্যান মন্ত্রকের রিপোর্টে দেখা যাচ্ছে, গত এপ্রিলে এনপিএসে নতুন গ্রাহক অন্তর্ভুক্তির সংখ্যা ছিল ১ লক্ষ ১০ হাজার ৬৬৫। মে মাসে তা হয়েছে ৭৯ হাজার ৮০। জুনে অন্তর্ভুক্তির সংখ্যা আরও কমে হয়েছে ৬৪ হাজার ৭৯৯। জুলাই ও আগস্ট মাসে ন্যাশনাল পেনশন স্কিমে নতুন গ্রাহকের সংখ্যা আরও কমে হয়েছে যথাক্রমে ৬২ হাজার ৮৮০ এবং ৫৪ হাজার ৮৬৯ জনে। এপ্রিল মাসে যা ছিল এক লক্ষেরও কিছু বেশি, আগস্টে তা কমে হয়েছে ৫৪ হাজার রীতিমতো অর্ধেক। এনপিএসে নতুন গ্রাহকের অন্তর্ভুক্তি প্রায় অর্ধেকে নেমে আসা রীতিমতো চিন্তায় ফেলে দিয়েছে মোদী সরকারকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#National Pension System, #NPS

আরো দেখুন