দেশ বিভাগে ফিরে যান

দেশজুড়ে এক মাসে ৩৪ লক্ষ গ্রাহক কমল! মাথায় হাত টেলিকম সংস্থাগুলির

December 26, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দিনদিন মোবাইলের খরচ বাড়ছে। লক্ষ লক্ষ ব্যবহারকারী পরিষেবা ছাড়তে বাধ্য হচ্ছেন। চলতি বছরের সেপ্টেম্বর থেকে অক্টোবর, এক মাসে দেশজুড়ে টেলিকম সংস্থাগুলির ৩৪ লক্ষ গ্রাহক কমে গিয়েছে। টেলিকম নিয়ন্ত্রক সংস্থা ট্রাইয়ের রিপোর্টে মাথায় হাত টেলিকম সংস্থাগুলির।

বিভিন্ন টেলিকম সংস্থা জুলাইয়ে গড়ে ১০ থেকে ২৭ শতাংশ পর্যন্ত মাশুল বাড়িয়েছিল। গ্রাহক সংখ্যা তারপর থেকে লাগাতার কমতে শুরু করে। ট্রাইয়ের নভেম্বর মাসের রিপোর্টে দেখা যাচ্ছে, অয়্যাররেলস সার্ভিস, ব্রডব্যান্ড, মোবাইল ইন্টারনেট মিলিয়ে সেপ্টেম্বরে মোট গ্রাহক সংখ্যা ছিল ৯৪ কোটি ৪৪ লক্ষ। অক্টোবরের শেষে তা কমে দাঁড়িয়েছে ৯৪ কোটি ১০ লক্ষ। কারণ অতিরিক্ত মাশুলের চাপ।

দেশের মধ্যে ২৪ শতাংশ পরিষেবা দেয় রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থাগুলি। তাৎপর্যপূর্ণভাবে বেসরকারি পরিষেবার গ্রাহক কমলেও, সরকারি পরিষেবা গ্রহণের প্রতি সাধারণ মানুষের আগ্রহ বাড়ছে। বিএসএনএল এবং এমটিএনএলের প্রতি মানুষ বেশি মাত্রায় আগ্রহী হচ্ছে। টেলি ডেনসিটি কমে যাওয়ায় মোদীর ডিজিটাল ইন্ডিয়ার স্বপ্ন ধাক্কা খাচ্ছে। কোনও একটি নির্দিষ্ট এলাকায় বিভিন্ন সংস্থার মোবাইল টাওয়ারের অধীনে মোট ব্যবহারকারীর সংখ্যা কমেছে। যা প্রমাণ করছে, নিছক একটি সংস্থার সংযোগ বিচ্ছিন্ন করে কোনও গ্রাহক অন্য সংস্থায় যুক্ত হয়েছে, এমন নয়। স্থায়ীভাবে সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে এমন সংখ্যাও প্রচুর।

মনে করা হচ্ছে এর প্রধান কারণ মূল্যবৃদ্ধি। বর্তমানে যেকোনও পরিষেবা নির্ভরশীল মোবাইল ডেটার উপর। স্মার্ট ফোন থাকলেও অনেকেই ইন্টারনেট সংযোগ আর নিচ্ছে না। কোনওমতে ফোনে কথা বলার সংযোগ রেখে দেওয়া হচ্ছে। দাবি করা হচ্ছে, ভারত ক্রমেই ডিজিটাল যুগে প্রবেশ করছে। প্রতিটি অ্যাকাউন্টকে নেট ব্যাঙ্কিং এবং ইউপিআই ব্যবস্থায় আনার নির্দেশ দেওয়া হয়েছে গ্রামীণ ব্যাঙ্কগুলিকে। এতে মোবাইলে ইন্টারনেট সংযোগ বেড়ে যাওয়ার কথা। বাস্তবে কমছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Telecom Companies, #Subscribers

আরো দেখুন