‘কবচ’ প্রযুক্তি নিয়ে রেলের গালভরা ঘোষণার পর্দা ফাঁস, কাজ হচ্ছে ঢিমেতালে, বলছে সংসদীয় কমিটির রিপোর্ট

রিপোর্টে সাফ জানানো হয়েছে যে, ভারতীয় রেল নেটওয়ার্কে ‘কবচ’ প্রযুক্তি বাস্তবায়নের কাজ অত্যন্ত ঢিমেতালে হচ্ছে।

March 15, 2025 | < 1 min read
Published by: Drishti Bhongi

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সম্প্রতি সংসদে ‘কবচ’ প্রযুক্তি নিয়ে রিপোর্ট পেশ করেছে বিজেপি এমপি সি এম রমেশের নেতৃত্বাধীন কমিটি। সেখানে ‘কবচ’ প্রযুক্তির বাস্তবায়ন নিয়ে চরম উদ্বেগ প্রকাশ করা হয়েছে। রিপোর্টে সাফ জানানো হয়েছে যে, ভারতীয় রেল নেটওয়ার্কে ‘কবচ’ প্রযুক্তি বাস্তবায়নের কাজ অত্যন্ত ঢিমেতালে হচ্ছে। এখনও পর্যন্ত কমবেশি মাত্র দেড় হাজার কিলোমিটারে তা কার্যকর হয়েছে। রেলে যাত্রী সুরক্ষা ও নিরাপত্তার স্বার্থে এই প্রযুক্তি রূপায়নের কাজে আরও বেশি গতি আনার সুপারিশও করেছে কমিটি।

রেল সংক্রান্ত বিশেষজ্ঞ মহলের বক্তব্য, বালেশ্বরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার পর থেকেই ‘কবচ’ নিয়ে সক্রিয়তা বাড়ানোর কথা বলছে রেলমন্ত্রক। কিন্তু বাস্তবে তার অধিকাংশই কাগজে কলমে রয়ে গিয়েছে। অর্থাৎ, ‘কবচ’ ইস্যুতে আদতে কাজের কাজ কিছুই হয়নি! এরই মধ্যে আবার ‘কবচ ৪.০’ নিয়ে তৎপরতা শুরু হয়েছে নয়াদিল্লির রেলভবনে। ইতিমধ্যেই এই সংক্রান্ত ঘোষণা করেছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট অনুসারে, এখনও পর্যন্ত দক্ষিণ মধ্য রেলের ১ হাজার ৪৬৫ কিলোমিটারে এবং উত্তর মধ্য রেলের ৮০ কিলোমিটারে কবচ কার্যকর করা সম্ভব হয়েছে। দিল্লি-চেন্নাই, মুম্বই-চেন্নাই সহ কয়েকটি গুরুত্বপূর্ণ রেল করিডরে এরজন্য শুধুমাত্র দরপত্র আহ্বান করা হয়েছে। এর প্রেক্ষিতে ‘কবচ’ প্রযুক্তির বাস্তবায়নে রেলের আরও বেশি তৎপর হওয়া উচিত।

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen