রাজ্য বিভাগে ফিরে যান

ধাপার দূষণ নিয়ন্ত্রণের পাশাপাশি বিএস-৪ গাড়ি বাতিলে পদক্ষেপ রাজ্যের

October 3, 2020 | 2 min read

ধাপার দূষণ বন্ধ করতে রাজ্য সরকার যে পদক্ষেপ করেছে, তার সংশোধন দরকার। এই অভিমত দিয়ে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল একটি কমিটি গড়ে তার কাজ নির্দিষ্ট করে দিল। পাশাপাশি ভারত স্টেজ ফোর (বিএস-৪)-যুক্ত গাড়ি পর্যায়ক্রমে বাতিল করার জন্য রাজ্যকে উদ্যোগ নিতে বলা হয়েছে। দূষণ নিয়ন্ত্রণকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়ার জন্যও রাজ্যকে পরামর্শ দিয়েছে আদালত।

ট্রাইব্যুনালের নির্দেশে ধাপার ব্যাপারে অ্যাকশন প্ল্যান তৈরি করেছে রাজ্য। সংশ্লিষ্ট রিপোর্টে বলা হয়েছে, সেখানকার ১২.১৪ হেক্টর জমির সংস্কার করা হয়েছে। ময়লা ফেলার সেই জমি তার আগে বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণে বন্ধ রাখা হয়েছিল। কিন্তু, কীভাবে তা করা হল, তা ট্রাইব্যুনালের কাছে স্পষ্ট হয়নি। আদালত বলেছে, কঠিন বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত ২০১৬ সালের আইন অনুসরণে বায়ো মাইনিং মারফত জমা হওয়া আবর্জনার পরিশোধন করতে হয়। ফলে, এই প্রসঙ্গে সেইমতো পদক্ষেপ করতে হবে।

ধাপার আবর্জনা পরিশোধনে ট্রমেল নামের যন্ত্র ব্যবহৃত হচ্ছে। যা ছোট থেকে বড়, বিভিন্ন মাপের আবর্জনা আলাদা করতে সক্ষম। কিন্তু, এখন এমন একটিমাত্র যন্ত্র সেখানে ব্যবহৃত হচ্ছে। আরও দু’টি আসবে। কিন্তু, ধাপার বিপুল আবর্জনার পরিপ্রেক্ষিতে মাত্র তিনটি যন্ত্র অপ্রতুল জানিয়ে রায়ে বলা হয়েছে, রোজ সেখানে যত আবর্জনা পড়ে, তার বায়ো মাইনিং প্রক্রিয়া এই কাজে আসবে না। কারণ, যে পরিমাণ আবর্জনা জমা হয়, তার চেয়ে বেশি পরিমাণ বর্জ্যের বায়ো মাইনিং করার ব্যবস্থা করা দরকার। তাহলেই আবর্জনার পাহাড় কমবে। তাই ধাপার জন্য পর্যাপ্ত সংখ্যক ট্রমেল যন্ত্রের ব্যবস্থা রাজ্যকে করতে বলা হয়েছে। অন্যদিকে, ধাপার আবর্জনার কারণে পরিবেশের ক্ষতি ও তা পূরণের পরিমাণ নির্ধারণে আদালত কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ, নীরি ও রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে নিয়ে কমিটি গড়ে দিয়েছে। জমে থাকা আবর্জনার আরও দ্রুত বায়ো মাইনিং করতে কী করা উচিত, এই কমিটি খতিয়ে দেখবে। দু’মাসের মধ্যেই প্রক্রিয়াটি শেষ করতে হবে।

ওদিকে, পুরনো বাণিজ্যিক গাড়ির চলাচল বন্ধ করতে রাজ্যকে আরও কঠোর হতে বলল আদালত। এই ব্যাপারে কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতিকে ঢাল করার সমালোচনা করে আদালত বলেছে, তিন মাসের মধ্যে সংশ্লিষ্ট কমিটি যাতে রাজ্য পরিবহণ দপ্তরকে চূড়ান্ত রিপোর্ট দেয়, তা নিশ্চিত করতে হবে। আর কলকাতা ও হাওড়ায় বাতাসের দূষণ কমাতে এই আদালতের নির্দেশ কার্যকর করতেও বলা হয়েছে। ভারত স্টেজ ফোর-যুক্ত সরকারি ও বেসরকারি গাড়ি পর্যায়ক্রমে বাতিল করার উদ্যোগও রাজ্যকে নিতে বলা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #dhapar math, #Dhapa Pollution Control

আরো দেখুন