দেশ বিভাগে ফিরে যান

৯.০২ কিলোমিটার দৈর্ঘ্য অটল টানেল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

October 3, 2020 | 2 min read

হিমাচল প্রদেশের রোটাংয়ে আজ, শনিবার অটল টানেলের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই টানেল ব্যবহার করলে মানালি ও লেহ-র মধ্যে দূরত্ব প্রায় ৪৬ কিলোমিটার কমে যাবে বলে জানা গিয়েছে। তার ফলে যাতায়াতের সময়ও চার থেকে পাঁচ ঘণ্টা কমে যাবে।

এই পথের উদ্বোধন ছাড়াও সোলাং ভ্যালি ও লাহুল স্পিতির সিসসুতে অনুষ্ঠানে যোগদান করবেন প্রধানমন্ত্রী। ১০ হাজার ফুট উঁচুতে ৯.০২ কিলোমিটার লম্বা এই টানেলের মাধ্যমে মানালি ও লাহুল-স্পিতি ভ্যালির মধ্যে যোগাযোগ তৈরি হচ্ছে। বিশ্বের দীর্ঘতম হাইওয়ে টানেল হল এই অটল টানেল। আগে প্রতি বছর ভারী বরফ পড়ার ফলে বছরে প্রায় ছ’মাস লাহুল-স্পিতি ভ্যালির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যেত। কিন্তু এই টানেল চালু হয়ে গেলে তা আর হবে না বলেই প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে।

রাজ্যের মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর বলেছেন, এই টানেলটি শুধুমাত্র সব ঋতুতেই লাহুল-স্পিতি জেলাকে জুড়বে, তাই নয়, পর্যটনের জন্যও পর্যটকদের কাছে হবে স্পেশাল আকর্ষনের জায়গা। দীর্ঘ টানেলটিতে থাকবে ভিউ পয়েন্টও।

অটল টানেল

জানা গিয়েছে, দীর্ঘ ১০ বছর পর অবশেষে সম্পূর্ণ হল মানালি থেকে লেহ সংযোগকারী অটল টানেল। সমুদ্রতল থেকে ১০,০০০ ফুট উচ্চতায় এটিই বিশ্বের দীর্ঘতম হাইওয়ে টানেল। ছয় বছরের মধ্যে এই টানেলের কাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু কাজ শেষ হতে ১০ বছর লেগে গেল।

এই টানেলের চিফ ইঞ্জিনিয়ার কেপি পুরুষোত্তমন জানিয়েছেন, ‘সমুদ্রতল থেকে ১০,০০০ ফিট ওপরে মানালি থেকে লেহ সংযোগকারী অটল টানেল পৃথিবীর দীর্ঘতম হাইওয়ে টানেল।’ সমুদ্রতল থেকে এত উঁচুতে এর থেকে দীর্ঘ আর কোনও হাইওয়ে টানেল গোটা পৃথিবীতেই নেই। তিনি আরও জানিয়েছেন, ‘এই টানেলের ভেতরে প্রতি ৬০ মিটার অন্তর সিসিটিভি ক্যামেরা বসানো আছে। এছাড়া প্রতি ৫০০ মিটার অন্তর টানেল থেকে বেরনোর জন্য এমার্জেন্সি এগজিটের ব্যবস্থা আছে। এই টানেল মানালি এবং লেহর মধ্যে দূরত্ব ৪৬ কিলোমিটার কমিয়ে দেবে। এই টানেল ব্যবহার করলে যাত্রীদের মানালি থেকে লেহ যেতে বর্তমান সময়ের থেকে চার ঘণ্টা কম সময় লাগবে।’

ছবি: সংগৃহীত

টানেলের ভেতরে আগুন লাগার ঘটনা ঘটলে প্রতিরোধ ব্যবস্থা হিসেবে পাঁচটি হাইড্র্যান্ট বসানো আছে। এই টানেল তৈরি করতে বহু বাধাবিপত্তির মুখে পড়তে হয়েছিল বলে জানিয়েছেন চিফ ইঞ্জিনিয়ার কেপি পুরুষোত্তমন। সেই কারণেই কাজ শেষে হতে এত বেশি সময় লাগল বলে দাবি করেছেন তিনি। অটল টানেল প্রকল্পের ডিরেক্টর কর্নেল পরীক্ষিত মেহরা জানিয়েছেন যে এই প্রকল্পের সঙ্গে যুক্ত বিশেষজ্ঞরা টানেলের অ্যালায়েনমেন্ট বদলের কথা বলেন। টানেলটি চওড়া সাড়ে দশ মিটার। এর মধ্যে রয়েছে দুপাশে ১ মিটার করে ফুটপাত।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Atal Tunnel, #rohtang

আরো দেখুন