ডিজিটাল রক্ষাকবচ: ইন্টারনেট প্রতারণা রুখতে হাতিয়ার ‘সঞ্চার সাথী’
এই ধরনের প্রতারণার ঘটনা শুধু কলকাতায় নয়, দেশজুড়ে বাড়ছে উদ্বেগজনক হারে। লালবাজার সাইবার থানায় জমা পড়েছে একাধিক অভিযোগ।

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি, ০৯:০০: ইন্টারনেট ঘেঁটে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের কাস্টমার কেয়ার নম্বর খুঁজে অনেকেই যোগাযোগ করেন। ভুয়ো না আসল নম্বর অনেকেই যাচাই করেন না। আর এই সুযোগে ভয়াবহ বাড়ছে ইন্টারনেট-ভিত্তিক প্রতারণা। যেখানে ভুয়ো নম্বরের ফাঁদে পড়ে সাধারণ মানুষ হারাচ্ছেন তাঁদের সঞ্চয়।
এই ধরনের প্রতারণার ঘটনা শুধু কলকাতায় নয়, দেশজুড়ে বাড়ছে উদ্বেগজনক হারে। লালবাজার সাইবার থানায় জমা পড়েছে একাধিক অভিযোগ। রাজ্য পুলিশের সাইবার বিভাগের এক আধিকারিক জানালেন, “ভুয়ো কাস্টমার কেয়ার নম্বরে ফোন করে প্রতি মাসে প্রায় হাজার খানেক মানুষ প্রতারিত হচ্ছেন।”
এই পরিস্থিতিতে যোগাযোগ মন্ত্রকের অধীন ডিপার্টমেন্ট অব টেলিকমিউনিকেশন চালু করেছে ‘সঞ্চার সাথী’ ওয়েবসাইট ও অ্যাপ, যেখানে দেশের সমস্ত ব্যাংক ও আর্থিক সংস্থার বিশ্বাসযোগ্য যোগাযোগের তথ্য পাওয়া যাবে।
এই প্ল্যাটফর্মে মিলবে:
- আসল টোল ফ্রি নম্বর
- বৈধ ওয়েবসাইট
- হোয়াটসঅ্যাপ নম্বর
- ইমেল আইডি
এছাড়া, যদি কোনও সন্দেহজনক নম্বর থেকে ফোন বা মেসেজ আসে, তা ‘সঞ্চার সাথী’ অ্যাপের মাধ্যমে যাচাই করে নিতে পারবেন গ্রাহক।
‘সঞ্চার সাথী’ অ্যাপে গিয়ে ‘সিটিজেন সেন্ট্রিক সার্ভিসেস’ বিভাগে প্রবেশ করতে হবে। সেখানে ‘ট্রাস্টেড কনট্যাক্ট ডিটেলস’ অপশনে গিয়ে সংশ্লিষ্ট ব্যাংক বা সংস্থার নাম লিখলেই মিলবে যাবতীয় তথ্য।
উদাহরণস্বরূপ, ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাংকের তথ্য জানতে সার্চ করলে পাওয়া যাবে:
- ওয়েবসাইট: https://ippbonline.com
- টোল ফ্রি নম্বর: ১৮০০৮৮৯৯৮৬০
প্রশাসনের তরফে বারবার সতর্ক করা হচ্ছে – ইন্টারনেট থেকে কাস্টমার কেয়ার নম্বর খুঁজে ফোন করার আগে যাচাই করুন নম্বরটি। ‘সঞ্চার সাথী’ অ্যাপ হতে পারে আপনার ডিজিটাল রক্ষাকবচ।