টানা তৃতীয় বছর শীর্ষে বিরাট কোহলি, ব্র্যান্ড ভ্যালু ২৩১.১ মিলিয়ন ডলার,প্রথম দশে আর কে কে?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি, ১২:৩০: বিরাট কোহলি আবারও প্রমাণ করলেন কেন তিনি ভারতের সবচেয়ে মূল্যবান সেলিব্রিটি ব্র্যান্ড। ক্রোলের (Kroll) সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, ২০২৪ সালে তার ব্র্যান্ড ভ্যালু দাঁড়িয়েছে ২৩১.১ মিলিয়ন ডলার, যা তাকে টানা তৃতীয় বছর শীর্ষস্থানে রেখেছে।
রণবীর সিং দ্বিতীয় স্থানে রয়েছেন ১৭০.৭ মিলিয়ন ডলার ব্র্যান্ড ভ্যালু নিয়ে, যদিও গত বছরের তুলনায় কিছুটা কমেছে। বলিউড বাদশাহ শাহরুখ খান সফল কামব্যাকের সুবাদে তৃতীয় স্থানে রয়েছেন ১৪৫.৭ মিলিয়ন ডলার ভ্যালু নিয়ে, যা গত বছরের তুলনায় ২১% বৃদ্ধি পেয়েছে। চতুর্থ স্থানে রয়েছেন আলিয়া ভাট ১১৬.৪ মিলিয়ন ডলার নিয়ে।
সবচেয়ে বড় চমক দিয়েছেন ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকর। নতুন কিছু ব্র্যান্ডের এন্ডোর্সমেন্টের ফলে তিনি ১১২.২ মিলিয়ন ডলার নিয়ে পঞ্চম স্থানে উঠে এসেছেন।
শীর্ষ দশে বাকিরা যারা আছেন অক্ষয় কুমার (১০৮ মিলিয়ন ডলার), দীপিকা পাড়ুকোন এবং এম এস ধোনি দুজনেরই ভ্যালু ১০২.৯ মিলিয়ন ডলার, হৃতিক রোশন (৯২.২ মিলিয়ন ডলার), এবং অমিতাভ বচ্চন (৮৩.৭ মিলিয়ন ডলার)।
২০২৪ সালে বেশ কয়েকজন সেলিব্রিটি র্যাঙ্কিংয়ে বড় চমক দিয়েছেন। কৃতি শ্যানন ২৭তম স্থান থেকে ১৯তম স্থানে উঠেছেন। তামান্না ভাটিয়া ২১তম স্থানে, জসপ্রীত বুমরাহ ২২তম স্থানে এবং অনন্যা পান্ডে প্রথমবারের মতো শীর্ষ ২৫-এ প্রবেশ করেছেন।
রিপোর্টে আরও বলা হয়েছে, বলিউডের বক্স অফিস শেয়ার কমে ৩৯.৫% এ নেমেছে, যেখানে দক্ষিণী সিনেমার দাপট বেড়ে হয়েছে ৪৭.৭%। ওটিটি (OTT) প্ল্যাটফর্ম এখন আয়ের অর্ধেকেরও বেশি জায়গা দখল করেছে।
জব উই মেট, তুম্বাড কিংবা দক্ষিণী হিট ঘিল্লি–র মতো সিনেমার প্রথম মুক্তির চেয়েও বেশি ব্যবসা করেছে। এটি প্রমাণ করেছে, বড় পর্দার বিকল্প এখনও নেই।