স্বাস্থ্য বিভাগে ফিরে যান

পাহাড়ি পুঁটিতেই ঘায়েল করোনা

October 8, 2020 | < 1 min read

বিশ্বাসে মিলায় বস্তু, তর্কে বহুদুর। করোনাতঙ্কে কাঁপছে গোটা দেশ। কিন্তু শত্তুরের মুখে ছাই দিয়ে করোনা ভাইরাসের আক্রমণ থেকে বহাল তবিয়তে আছে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলি। মেঘালয়, মণিপুর, নাগাল্যান্ড বা অসমে করোনা সংক্রমণ দেশের মধ্যে সব চেয়ে কম। মৃত্যু আরও কম। কেন এমন ঘটনা? রহস্যটা কী?

উত্তর-পূর্বাঞ্চলের আদিবাসী ও জনজাতিদের অন্যতম প্রিয় রেসিপি ‘শিদল শুঁটকি’। ম্যালেরিয়া আটকানোর অন্যতম নিদান শিদল। পুঁটিমাছ একটি পাত্রে তেল-হলুদ মাখিয়ে মুখ বন্ধ করে বেশ কয়েকমাস মাটির নিচে রাখা হয়। চার থেকে ছ’ মাস পর সেই মাছের বিভিন্ন পদ খাওয়া হয়। 

এই রেসিপি যেমন সুস্বাদু তেমনই অবিশ্বাস্য এর ম্যালেরিয়া রুখে দেওয়ার ক্ষমতা। অসমের কার্বি-আংলঙ ম্যালেরিয়া অধ্যুষিত এলাকা। এখানকার অত্যন্ত জনপ্রিয় খাবার শিদল। বাড়ি থেকে হোটেল সর্বত্র পাওয়া যায়। এমনকী, মেঘালয়, মণিপুর, নাগাল্যান্ড, মিজোরামেও প্রিয়-ডিশ শিদল। উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যের অধিকাংশ বাসিন্দার বিশ্বাস শিদল যেমন ম্যালেরিয়ার যম, তেমনভাবে গত কয়েকমাস ধরে কোভিড-১৯ ভাইরাস সংক্রমণ ঠেকাচ্ছে শিদল।

এই প্রসঙ্গে গুয়াহাটি মেডিক্যাল কলেজ ও হাসপাতালের বায়ো কেমিস্ট্রির বিভাগীয় প্রধান বলেন, “দীর্ঘ সময় ধরে উত্তর-পূর্বাঞ্চলের আদিবাসী ও জনজাতিদের মধ্যে পুঁটিমাছ মাটির তলায় রেখে শুকিয়ে পরে রান্না করে খাওয়া অভ্যাস। তাঁদের বিশ্বাস এই খাদ্য জীবাণুনাশক। সুপারিও এই পদ্ধতিতে খাওয়া হয়।” কৈলাসবাবুর কথায়, “শুকিয়ে মাটির তলায় রাখার ফলে রাসায়নিক বিক্রিয়া হয়। তবে তা কতটা বিজ্ঞানসম্মত তা এখনও যাচাই করা হয়নি”। পাশাপাশি তাঁর বক্তব্য, জনবিশ্বাসকে বাস্তবের আতশকাচে যাচাই করতে গেলে পরীক্ষা দরকার। কিন্তু সেই কাজ হয়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Coronavirus, #Puti fish

আরো দেখুন