প্রিন্ট বিজ্ঞাপনের খরচ ২৬ শতাংশ বাড়াচ্ছে কেন্দ্র

October 26, 2025 | < 1 min read

Authored By:

Raj Raj

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি, ১০.৪০: ২০১৯ সালের পর প্রথমবার, কেন্দ্রীয় সরকার মুদ্রিত বা প্রিন্ট সংবাদমাধ্যমের বিজ্ঞাপনের (Print Advertisement) খরচ ২৬ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিতে চলেছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সূত্রে জানা গিয়েছে, বিহার বিধানসভা নির্বাচনের পরই এই ঘোষণা করা হবে। বর্তমানে আদর্শ আচরণবিধি (Model Code of Conduct) কার্যকর থাকায় সরকার এখনই কোনও ঘোষণা করতে পারছে না।

মন্ত্রকের এক আধিকারিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এই সিদ্ধান্তের মূল উদ্দেশ্য হলো সংবাদপত্র শিল্পকে আর্থিক স্থিতিশীলতা দেওয়া, বিশেষ করে যখন বিজ্ঞাপনের আয় ক্রমশ ডিজিটাল মাধ্যমের দিকে সরে যাচ্ছে এবং প্রিন্টমাধ্যমে কমে যাচ্ছে।

এর আগে ২০১৯ সালের জানুয়ারিতে কেন্দ্র শেষবার বিজ্ঞাপনের হার সংশোধন করেছিল, যখন ২৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছিল। সেই হার নির্ধারণ করা হয়েছিল তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনস্থ বিওসির (তৎকালীন নাম DAVP) মাধ্যমে। সেই সময় অষ্টম রেট স্ট্রাকচার কমিটির সুপারিশ অনুযায়ী খবরের কাগজে ব্যবহৃত কাগজের বাড়তে থাকা দাম এবং প্রসেসিং খরচ বিবেচনা করে এই সংশোধন করা হয়েছিল।

২০১৯ সালের সেই হার তিন বছরের জন্য কার্যকর ছিল। এখন প্রস্তাবিত ২৬ শতাংশ বৃদ্ধি কার্যকর হলে সংবাদপত্র শিল্পে কিছুটা স্বস্তি ফিরবে বলে আশা করা হচ্ছে। বিজ্ঞাপন আয়ের সঙ্কট, কাগজের মূল্যবৃদ্ধি এবং ডিজিটাল মাধ্যমের প্রতিযোগিতার মধ্যে এই পদক্ষেপ প্রিন্ট সাংবাদিকতার টিকে থাকার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে বলে মনে করছে সংবাদমাধ্যম মহল।

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen