IndiGo Flight Disaster: ৬১০ কোটি টাকা যাত্রীদের ফেরত দিল উড়ান সংস্থা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি, ২০:৩৮: ইন্ডিগোর বিমান বিভ্রাটে নাজেহাল যাত্রীরা। উড়ান সংস্থার বিরুদ্ধে অভিযোগ, ভাড়া বাবদ যাত্রীদের টাকা ফেরানো হচ্ছিল না। শনিবার কেন্দ্র নির্দেশকা জারি করে। নির্দেশিকায় বলা হয়, রবিবার রাত ৮টার মধ্যে বিমানের যাত্রীদের টাকা ফেরাতে হবে। সেই নির্দেশ মতো, আজ রবিবার যাত্রীদের টিকিট বাবদ ৬১০ কোটি টাকা ফেরাল ইন্ডিগো। বিমান সংস্থাটি তিন হাজার ব্যাগ ফেরত দিয়েছে।
উড়ান বাতিল হলেও টিকিটের টাকা ফেরত মিলছিল না। কবে টাকা মিলবে, সেই উত্তর দিচ্ছিল না উড়ান সংস্থার কাস্টমার কেয়ার। যাত্রীদের ক্ষোভের পারদ চড়তেই নড়েচড়ে বসে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। শনিবার এক নির্দেশিকা জারি করে মন্ত্রক। সাফ জানানো হয়, রিফান্ড আটকে রাখা চলবে না। ইন্ডিগোকে নির্দেশ দেওয়া হয়, আজ, রবিবার রাত আটটার মধ্যে যাত্রীদের টিকিটের টাকা ফেরত দিতে হবে। কেন্দ্রীয় সরকারের সেই নির্দেশ মতো যাত্রীদের টাকা ফেরত দিল ইন্ডিগো। মোট ৬১০ কোটি টাকা রিফান্ড করেছে উড়ান সংস্থা।
রবিবারও দেশের বিভিন্ন এয়ারপোর্টে ইন্ডিগোর বিমান বাতিল ছিল, তবে সমস্যা আগের তুলনায় কমেছে। সংস্থার দাবি, আগামী বুধবারের মধ্যে ইন্ডিগোর পরিষেবা সম্পূর্ণ স্বাভাবিক হবে। ভারতে অন্যতম বৃহৎ বেসরকারি বিমানসংস্থা ইন্ডিগো। ফি দিন ২৩০০টি উড়ান পরিষেবা মেলে সংস্থার। শনিবার ১৫০০ এবং রবিবার ১৬৫০টি উড়ান চলে থাকে। গত ছ’দিনে ইন্ডিগো কার্যত মুখ থুবড়ে পড়েছে। বিমানসংস্থার কর্মী ঘাটতি এর অন্যতম কারণ। DGCA-র নির্দেশ মেনে পাইলটদের পর্যাপ্ত ছুটি দিতে গিয়ে বেহাল ইন্ডিগো। এখন দেখার কবে পরিষেবা স্বাভাবিক হয়।