তৎকাল টিকিট বুকিংয়ে সমস্যা! IRCTC-র বিরুদ্ধে ক্ষোভে ফুঁসছে সোশ্যাল মিডিয়া
Authored By:

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি, ১৫:১৫: অনলাইনে তৎকাল টিকিট কাটতে গিয়ে ফের সমস্যার মুখে পড়লেন রেলযাত্রীরা। বৃহস্পতিবার সকাল থেকে একাধিক যাত্রী অভিযোগ করেছেন, তৎকাল বুকিংয়ের নির্ধারিত সময়েই বারবার ব্যর্থ হচ্ছে অনলাইন ব্যবস্থা। অভিযোগের তীর সরাসরি IRCTC-এর দিকে। তবে এই ঘটনায় এখনও পর্যন্ত সংস্থার তরফে কোনও সরকারি বিবৃতি প্রকাশ করা হয়নি।
ব্যবহারকারীদের দাবি, একাধিকবার চেষ্টা করেও তৎকাল টিকিট বুক করা যাচ্ছিল না। কেউ কেউ অভিযোগ তুলেছেন, তৎকাল পরিষেবা সাধারণ যাত্রীদের জন্য কার্যত অচল হয়ে পড়েছে। সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দিয়ে এক যাত্রী লিখেছেন, “যদি তৎকাল বুকিং কেবল এজেন্টদের জন্যই হয়, তাহলে এই পরিষেবা বন্ধ করাই ভালো।” অন্য একজন জানিয়েছেন, প্রতিবারই তৎকাল বুকিংয়ের সময় ‘এরর’ দেখাচ্ছে।
অনুরাগ শুক্লা নামে এক ব্যবহারকারী আরও গুরুতর অভিযোগ তুলে বলেছেন, সকাল ১০টা থেকে ১১টার মধ্যে কয়েক মিনিটের জন্য সিস্টেমে সমস্যা দেখানো হয়, যার সুযোগে এজেন্ট ও কাউন্টার বুকিং হয়ে যায়।
এদিকে ওয়েবসাইটের সমস্যার ট্র্যাকিং সংস্থা Downdetector জানাচ্ছে, দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু ও কলকাতার মতো বড় শহর থেকে IRCTC ওয়েবসাইট ও অ্যাপ নিয়ে বিপুল সংখ্যক অভিযোগ জমা পড়েছে।
উল্লেখযোগ্যভাবে, কিছুদিন আগেই রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব দাবি করেছিলেন, এপ্রিল থেকে অক্টোবর মাসে প্রায় ৯৯.৯৮ শতাংশ সময় IRCTC নিরবচ্ছিন্নভাবে কাজ করেছে। সেই দাবির পরেই এই নতুন অভিযোগ সামনে আসায় প্রশ্ন উঠছে তৎকাল বুকিং ব্যবস্থার স্বচ্ছতা ও নির্ভরযোগ্যতা নিয়ে।