রাজ্য বিভাগে ফিরে যান

গ্রামীণ এলাকায় স্বাস্থ্য পরিষেবা পরিকাঠামো গড়তে সমবায় সংস্থাগুলিকে ঋণ দেবে এনসিডিসি

October 20, 2020 | 2 min read

গ্রামীণ এলাকায় স্বাস্থ্য পরিষেবা প্রদানের জন্য পরিকাঠামো গড়ে তুলতে সমবায় সংস্থাগুলিকে ঋণ দেবে রাষ্ট্রায়ত্ত ন্যাশনাল কো-অপারেটিভ ডেভেলপমেন্ট কর্পোরেশন (এনসিডিসি)। ‘আয়ুষ্মান সহকার’ নামের এই প্রকল্পের মাধ্যমে গোটা দেশে ১০ হাজার কোটি টাকা ঋণ দেবে সংস্থাটি। কৃষি মন্ত্রকের অধীনে থাকা এনসিডিসি গ্রামীণ এলাকায় বিভিন্ন ধরনের উন্নয়ন প্রকল্পে কৃষি সমবায় সংস্থাগুলিকে ঋণ দেয়। গত কয়েক বছর ধরে পশ্চিমবঙ্গে তাদের দেওয়া ঋণের টাকায় বিভিন্ন প্রকল্পের কাজ চলছে বলে জানিয়েছেন সংস্থার সহ অধিকর্তা রমণদীপ কৌশিশ। নতুন স্বাস্থ্য প্রকল্পে গ্রামীণ এলাকার সমবায় সংস্থাগুলি অংশ নেবে বলে এনসিডিসি আশা করছে।

এনসিডিসি সূত্রের খবর, দেশে এখন ৫২টি হাসপাতাল সমবায় সংস্থা দ্বারা পরিচালিত হয়। এই হাসপাতালগুলিতে প্রায় পাঁচ হাজার বেড আছে। নতুন প্রকল্প চালু হওয়ার ফলে সমবায় পরিচালিত হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রের সংখ্যা আরও বাড়বে। এতে গ্রামের মানুষের কাছে আরও উন্নত চিকিৎসা পরিষেবা পৌঁছে দেওয়া যাবে। এই প্রকল্পে স্বাস্থ্য পরিষেবার সঙ্গে স্বাস্থ্য-শিক্ষা ব্যবস্থার পরিকাঠামো নির্মাণ বা সম্প্রসারণ করা যাবে। রোগ পরীক্ষা কেন্দ্র, ব্লাড ব্যাঙ্ক, ট্রমা সেন্টার, দাঁত, চক্ষু পরীক্ষা কেন্দ্র, আয়ুষ চিকিৎসা, ফিজিওথেরাপি, জিম ও হেল্থ ক্লাব, ভ্রাম্যমাণ চিকিৎসা কেন্দ্র, যোগা কেন্দ্র, শিশু ও প্রসূতিদের চিকিৎসা, টেলিমেডিসিন, প্রবীণদের জন্য বিশেষ চিকিৎসা ব্যবস্থা সহ একগুচ্ছ পরিষেবা দেওয়া যাবে। স্বাস্থ্যবিমা প্রকল্পের সুবিধাও এখানে পাওয়া যাবে। যে কোনও সমবায় সমিতির উপবিধিতে স্বাস্থ্য পরিষেবা অন্তর্ভুক্ত থাকলে এই প্রকল্প থেকে মেয়াদি ঋণ নেওয়া যাবে। রাজ্য সরকারের মাধ্যমে বা সরাসরিও ঋণ নিতে পারবে সমবায়গুলি। সোমবার কেন্দ্রীয় কৃষি প্রতিমন্ত্রী পুরুষোত্তম রূপালা আয়ুষ্মান সহকার প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা করেন।

এনসিডিসি সূত্রে বলা হয়েছে, চলতি বছরে কেন্দ্রীয় সরকার ডিজিটাল হেলথ মিশন চালু করেছে। তার সঙ্গে সঙ্গতি রেখে আয়ুষ্মান সহকার গ্রামীণ এলাকায় স্বাস্থ্য পরিষেবার উন্নতি করবে। কৃষি সমবায় সমিতিগুলি গ্রামীণ এলাকায় আর্থ-সামাজিক উন্নয়নের বিভিন্ন কাজ করে। তার সঙ্গে এবার যুক্ত হবে স্বাস্থ্য পরিষেবা। এই প্রকল্পে চিকিৎসা পরিষেবা পরিচালনার জন্য প্রয়োজনীয় পুঁজি দেওয়ার ব্যবস্থা থাকছে। মহিলা সদস্যার সংখ্যা বেশি, এমন সমবায়গুলি ঋণের সুদে এক শতাংশ ছাড় পাবে বলে জানানো হয়েছে। প্রসঙ্গত, ১৯৬৩ সালে প্রতিষ্ঠার পর থেকে এনসিডিসি বিভিন্ন সমবায় সংস্থাকে প্রায় ১ লক্ষ ৬০ হাজার কোটি টাকা ঋণ দিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #NCDC, #Health

আরো দেখুন