জীবনশৈলী বিভাগে ফিরে যান

বাড়িতেই তৈরী করুন হ্যান্ড স্যানিটাইজার

March 16, 2020 | < 1 min read

বর্তমানে বিশ্বে সবচেয়ে ত্রাসের নাম নিঃসন্দেহে করোনা ভাইরাস। চিকিৎসকেরা এখন পর্যন্ত এর কোনও সঠিক প্রতিষেধক আবিষ্কার করতে পারেননি। ব্যক্তিগত সচেতনতাই এই ভাইরাস রুখতে সবচেয়ে বড় উপায়। 

প্রতিরোধের দাওয়াই 

করোনা থেকে নিরাপদে থাকার প্রথম ধাপ হলো বারবার হাত ধোয়া। চিকিৎসকরাও এমনটাই পরামর্শ দিচ্ছেন। কারণ হাঁচি-কাশির মাধ্যমে যে ভাইরাস ছড়াচ্ছে, তা শ্বাসযন্ত্র ও মুখে প্রবেশ করা ঠেকাতে এটি অত্যন্ত কার্যকর উপায়।

আতঙ্কের বশবর্তী হয়ে বাজার থেকে প্রচুর হ্যান্ড স্যানিটাইজার কিনে নিচ্ছেন সাধারণ মানুষ, ফলে তা ক্রমশ দুর্লভ হয়ে উঠছে। এই পরিস্থিতি সামাল দেয়ার জন্য বাড়িতেই তৈরী করুন হ্যান্ড স্যানিটাইজার।

তৈরী করবেন যেভাবে:

https://www.facebook.com/100000013106177/posts/3256592277684510/

যা যা লাগবে: যে কোনো হার্ডওয়্যারের দোকানেই ইসোপ্রোপাইল অ্যালকোহল নামক একটি মিশ্রণ কিনতে পাওয়া যায়। ৯১% ইসোপ্রোপাইল অ্যালকোহল বা রাবিং অ্যালকোহল কিনতে হবে। সেই সঙ্গে লাগবে গ্লিসারিন বা অ্যালোভেরা জেল।

প্রণালী: ২/৩ কাপ ইসোপ্রোপাইল অ্যালকোহলের সঙ্গে ১/৩ কাপ গ্লিসারিন বা অ্যালো ভেরা জেল আর এক চাচামচ আপনার পছন্দের কোনও এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন ভালো করে ঝাঁকিয়ে ঝাঁকিয়ে। গ্লিসারিন আপনার হাত নরম রাখতে সাহায্য করবে।

ব্যবহার: মিশ্রণ তৈরী হলে ভালো করে ধুয়ে শুকিয়ে নেয়া স্প্রে বোতলে ঢেলে রেখে প্রয়োজনমতো ব্যবহার করুন। এর মধ্যে সামান্য হাইড্রোজেন প্যারক্সাইডও মেশানো যায়।

তবে স্যানিটাইজার ব্যবহার করলেও মাঝেমাঝে হাত ধুয়ে নিতে ভুলবেন না।

TwitterFacebookWhatsAppEmailShare

#healthylifestyle, #lifestyle, #healthyliving, #CoronaAlert, #hand sanitizer

আরো দেখুন