বিনোদন বিভাগে ফিরে যান

ফিরে দেখা ২০২০ – বছরের সেরা ছবি কোনগুলো?

December 26, 2020 | 2 min read

২০২০ বছরটি মোটেই ভালো যায়নি সিনেমা প্রেমীদের। বছরের অর্ধেক সময়তেই বন্ধ ছিল সিনেমা হল। কিন্তু তাও আটকে থাকেনি বাংলা সিনেমার মুক্তি। সে ওটিটি প্ল্যাটফর্মেই হোক না কেন! ক্ষুদে পর্দাতেও দর্শকরা লুটে পুটে নিয়েছেন সিনেমার মজা।

দেখে নেওয়া যাক কোন কোন সিনেমা এ বছর দর্শকদের মন জয় করেছিলঃ

দ্বিতীয় পুরুষ

দ্বিতীয় পুরুষ সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত থ্রিলার ছবি। শ্রী ভেঙ্কটেশ ফিল্মস প্রযোজিত এই  ছবিটি ২০১১ সালে মুক্তিপ্রাপ্ত বাইশে শ্রাবণ চলচ্চিত্রের স্পিন অফ। সিক্যুয়েল না।  ২৩ জানুয়ারি মুক্তি পায়।

পঁচিশ বছর আগের মত করে শহরে তিনটি খুন হয়। খুনিকে ধরতে পারছে না গোয়েন্দারা। সন্দেহ করা হচ্ছে ‘খোকা’ নামের এক সিরিয়াল কিলারকে। পুলিশ চাইছে খোকাকে ধরতে।

লকডাউনের আগে ব্যপক ভাবে সাফল্য পায় এই ছবি। অভিনয় করেছেন পরম্ব্রত চট্টোপাধ্যায়, অনির্বান ভট্টাচার্য, রাইমা সেন, আবির চট্টোপাধ্যায়।

পার্সেল 

২০১৯ এর  চলচ্চিত্র উৎসবে প্রথম দেখানো হয় ইন্দ্রাশিষ আচার্য্য পরিচালিত পার্সেল ছবিটি। দর্শকদের প্রশংসায় উচ্ছসিত হয়ে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ছবিটি। অভিনয়ে ঋতুপর্ণা সেনগুপ্ত, শাশ্বত চট্টোপাধ্যায়, দামিনী বসু, অনিন্দ্য চট্টোপাধ্যায়, শ্রীলা মজুমদার প্রমুখ। অপরাধ ও ভুলের মধ্যে একটা সূক্ষ্ম রেখা আছে। অনেক সময়েই ফলাফল কতটা তীব্র, তার উপর নির্ভর করে বিচার করা হয়, যা ঘটেছে তা অপরাধ না ভুল। যে অপরাধ ঠিক ঠাওর করে ওঠা যায় না, বিছানা-চাদরে-মশারির জালে লুকিয়ে থাকে আনুবীক্ষণিক ভাইরাসের মতো, ‘পার্সেল’ হল সেই অপরাধের গল্প।

নিরন্তর

লকডাউনের সময় ওটিটি-তে মুক্তি পায় এই ছবিটি। নিপুণ দক্ষতায় বিষন্নতার কোলাজ এঁকেছেন পরিচালক চন্দ্রাশিস রায়। মন ছুঁয়ে যাওয়া গল্প নিরন্তর। ভাবিয়ে তোলার গল্প। এখানে নেই কোনও মেলোড্রামা, নেই মেকআপের আতিশয্য। সংলাপও সীমিত। ১০০ মিনিট ধরে শুধু মানুষগুলোকে অনুভব করে যেতে হবে। 

ছবিজুড়েই এক একটা মনছোঁয়া মুহূর্ত তৈরি হয়। সমীক হালদার তাঁর ক্যামেরার দৌলতে সূক্ষ্ণ অনুভূতিগুলিকে অকপটে তুলে ধরেছেন। অভিনয়ে মন ছুঁয়েছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, সত্যম ভট্টাচার্য।

অসুর

অসুর পাভেল পরিচালিত ছবি। পরিচালকের মতে ভাস্কর রামকিঙ্কর বেইজের প্রতি শ্রদ্ধা  নিবেদন করে ২০১৯ সালের  ডিসেম্বরে মুক্তি পাওয়ার কথা ছিল ছবিটি । শেষে ৩ জানুয়ারী ২০২০- তে মুক্তি পায়।

ছবির গল্প তিন কলেজ বন্ধু, কিগান, বোধি এবং অদিতির মধ্যকার সম্পর্ককে কেন্দ্র করে। কিগান এবং অদিতি ভাস্কর্য এবং চিত্রকলায় আগ্রহী, চারুকলা অধ্যয়ন করেছিলেন। বোধি আগে ইংরেজি সাহিত্যের ছাত্র ছিলেন, তবে এখন কর্পোরেট খাতে কর্মরত। এক ত্রিকোণ প্রেমের কাহিনী। এই ছবির ভিন্ন আঙ্গিকও দর্শকের মন কাড়ে। অভিনয় করেছেন জিৎ, নুসরাত জাহান, আবির চট্টোপাধ্যায়।

ব্রম্ভা জানেন গোপন কম্মটি

ছবির বিষয় ‘মহিলা পুরোহিত’। ‘পুরোহিত’ শব্দের আগে ‘মহিলা’ শব্দটি শুধু বেমানান নয়, বরং কোনও রকম চিত্রকল্পও ফুটিয়ে তোলা যায় না। কেমন হতে পারে মহিলা পুরোহিত? এটিই এই ছবির মূল বিষয়। 

ছবির পরিচালক অরিত্র মুখার্জি। অভিনয় করেছেন ঋতাভরী চক্রবর্তী, সোমা চক্রবর্তী, সোহম মজুমদার, মানসী সিংহ, শুভাশিস মুখোপাধ্যায় এবং অম্বরীশ ভট্টাচার্য। ছবিটি ৬ মার্চ মুক্তি পায়। ওটিটি প্ল্যাটফর্মেও যথেষ্ট জনপ্রিয়তা পেয়েছে।

ড্রাকুলা স্যার

দেবালয় ভট্টাচার্য পরিচালিত ও এসভিএফ প্রযোজিত ছবিটি পূজোর সময়ে ২১ শে অক্টোবর মুক্তি পায়। প্রাথমিকভাবে ১ মে মুক্তি পাওয়ার কথা ছিল, তবে তা কোভিড-১৯ মহামারীর কারণে স্থগিত করা হয়।নকশালবাড়ি বিপ্লবের সময়ের একজন বিপ্লবীর গল্পকে কেন্দ্র করে চলচ্চিত্রটি নির্মিত হয়। অনির্বাণ ভট্টাচার্য, মিমি চক্রবর্তী, বিদীপ্তা চক্রবর্তী, রুদ্রনীল ঘোষ, সামিউল আলম, কাঞ্চন মল্লিক এবং সুপ্রিয় দত্ত অভিনীত ছবিটি কুড়িয়েছে দর্শকদের প্রশংসা।
https://www.youtube.com/watch?v=U_Zm2IgocZI

TwitterFacebookWhatsAppEmailShare

#2020 best movies, #Tollywood, #Bengali Movie

আরো দেখুন