দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

হিন্দি আমাদের রাষ্ট্রভাষা? শুভেন্দুর বিভ্রান্তিকর দাবিতে বিতর্ক

December 30, 2020 | < 1 min read

অবাঙালিদের ‘বহিরাগত’ (Outsiders)বলে তকমা দেওয়া হচ্ছে, এই অভিযোগ করতে গিয়ে হিন্দিকে(Hindi) ‘রাষ্ট্রভাষা’(National Language) বলে উল্লেখ করলেন বিজেপি(BJP) নেতা শুভেন্দু অধিকারী(Suvendu Adhikari)। মঙ্গলবার উত্তর ২৪ পরগনার খড়দা(Khardah) থানার সামনে দলীয় সভায় এই মন্তব্য করেন তিনি।

এদিনের সভায় প্রথম থেকেই আক্রমণাত্মক ছিলেন শুভেন্দু। তিনি বলেন, ‘বাংলায় ১০ কোটি মানুষের মধ্যে ৩- ৩.৫ কোটি নন বেঙ্গলি থাকেন। তারা হিন্দিতে কথা বলেন, রাষ্ট্রভাষা। কেউ উর্দুতে কথা বলেন, কেউ নেপালিতে কথা বলেন। কেউ গুরুমুখিতে কথা বলেন। রাজস্থানিরা রাজস্থানি ভাষায় কথা বলে। আপনাদের বহিরাগত বলছে। আমরা বাঙালি কখনো এগুলো ভাবতেই পারি না’।

পশ্চিমবঙ্গ-সহ দেশের একাধিক রাজ্যে হিন্দি ভাষা আরোপের চেষ্টা চলছে বলে অভিযোগ করেছে তৃণমূল কংগ্রেস-সহ একাধিক সংগঠন। অহিন্দিভাষী রাজ্যে কেন্দ্রীয় সরকারি নথি ও নির্দেশিকায় হিন্দি ভাষাকে প্রাধান্য দেওয়ায় প্রতিবাদে সরব হয়েছে তারা। সঙ্গে হিন্দিকে ‘রাষ্ট্রভাষা’ বলে যে দাবি করা হয় তারও বিরোধিতায় সরব হয়েছে একাধিক সংগঠন। এরই মধ্যে শুভেন্দুর মন্তব্যে নতুন বিতর্ক শুরু হল বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, ভারতবর্ষে কখনও হিন্দিকে রাষ্ট্রভাষার মর্যাদা দেওয়া হয়নি বরং ইংরেজি সঙ্গে তাকে অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ বা সরকারি কাজকর্মের ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। সংবিধানের ৩৪৩ নম্বর ধারায় দেবনাগরী হরফে লেখা হিন্দি কে সরকারি কাজের ভাষা হিসেবে মর্যাদা দেওয়া হয়েছে।

২০১০ সালে একটি জনস্বার্থ মামলা হয় গুজরাট হাইকোর্টে। মামলাকারীরা বলেন যে কোন পণ্যের গায়ে সেই পণ্যের তৈরির তারিখ, তার উপকরণ এবং দাম এগুলি হিন্দিতে লিখতে হবে কেননা ইতিমধ্যেই হিন্দি ভারতবর্ষের রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃত। এই তথ্যকে সম্পূর্ণ নস্যাৎ করে হাইকোর্ট সেদিন রায় দানের সময় জানায়, আদৌ হিন্দি ভারতের রাষ্ট্রভাষা রূপে স্বীকৃত নয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Controversy, #suvendu adhikari, #Hindi, #national language

আরো দেখুন