কলকাতা বিভাগে ফিরে যান

বারাসত স্টেডিয়ামকে নতুন করে সাজানোর উদ্যোগ রাজ্যের

January 18, 2021 | 2 min read

রাজ্য সরকারের উদ্যোগে বদলে যাচ্ছে বারাসতের ভাঙাচোরা স্টেডিয়াম। প্রায় সাড়ে ১০ কোটি টাকায় এই স্টেডিয়ামকে সাজিয়ে তোলার কাজ শুরু হয়েছে। সিমেন্টের ধাপে বসার আগের ব্যবস্থা বদলে ‘বাকেট চেয়ার’ বসানো হচ্ছে। ভিআইপি গ্যালারি, প্রেস বক্স, কমেন্টেটর বক্স, মেডিক্যাল রুমের মতো নানান আধুনিক পরিকাঠামো তৈরি করা হচ্ছে। লিফট ও আলোর পৃথক কাজও করা হচ্ছে। পাশাপাশি দর্শকদের জন্য পৃথক টয়লেট ব্লকও তৈরির পরিকল্পনা নেওয়া হচ্ছে। যুদ্ধকালীন তৎপরতায় এই কাজ করছে পূর্তদপ্তর।

জেলাশাসক সুমিত গুপ্তা বলেন, করোনার জন্য বারাসত স্টেডিয়াম (Barasat Stadium) সংস্কারের কাজ কিছুটা বিলম্ব হয়েছিল। দ্রুত ওই কাজ শুরু করার জন্য স্টেডিয়াম থেকে বারাসত পুরসভার সেফ হোম সরিয়ে নেওয়া হয়েছে। পূর্তদপ্তরের এই কাজ সম্পূর্ণ হলে বারাসত স্টেডিয়ামের চেহারা বদলে যাবে।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বারাসত স্টেডিয়ামে আই লিগ সহ রাজ্য ও জেলা পর্যায়ের নানান খেলার আয়োজন করা হয়। কিন্তু স্টেডিয়ামের পরিকাঠামো সেই আদ্যিকালে পড়েছিল। এই স্টেডিয়ামের প্রায় তিন একর জায়গায় নানান আধুনিক পরিকাঠামো গড়ার দাবি দীর্ঘদিন ধরেই জানাচ্ছিলেন স্থানীয় বাসিন্দারা। সেই মতো পূর্তদপ্তরের উন্নয়ন পরিকল্পনায় সায় দেয় রাজ্য সরকার। কিন্তু করোনার জন্য আর্থিক বরাদ্দ আসার পরও কাজ বন্ধ হয়ে পড়েছিল। এবার তাই দ্রুত এই কাজ শুরু করার পরিকল্পনা নেয় জেলা প্রশাসন। তাছাড়া এই স্টেডিয়ামে থাকা পুরসভার সেফ হোমেও রোগী হচ্ছিল না। সে কারণে সেফ হোম বন্ধ করে স্টেডিয়াম পূর্তদপ্তরের হাতে তুলে দেওয়া হয়। স্টেডিয়াম সংস্কারের জন্য পূর্তদপ্তরের সিভিল বিভাগকে রাজ্য সরকার মোট ৯ কোটি ৫৪ লক্ষ ৪৮ হাজার ৮৮২ টাকার অনুমোদন দিয়েছে। তার মধ্যে প্রথম দফায় পাঁচ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এছাড়া পূর্তদপ্তরের ইলেকট্রিক্যাল ডিভিশনকে এক কোটিরও বেশি টাকা বরাদ্দ করা হয়েছে।

আগে এই স্টেডিয়ামের সিমেন্টের ধাপে প্রায় ১২ হাজার দর্শক বসার ব্যবস্থা ছিল। এবার সমস্ত স্টেডিয়ামে মোট ৯ হাজার বাকেট চেয়ার বসবে। এছাড়া স্টেডিয়ামের চার দিকের রাস্তাও পাকা করা হবে। এছাড়া গ্যালারির একেবারে উপরে ম্যাচ কমেন্টেটর বক্স, ম্যাচ কমিশনারের ঘর ও প্রেস বক্স তৈরি করা হবে। তার পাশেই থাকবে ভিআইপি গ্যালারি। এছাড়া খেলোয়াড়দের ড্রেসিং রুম, বসার জায়গা ও টয়লেট আধুনিকমানের করা হবে। ভিআইপি টানেল, খেলোয়াড় ও ভিআইপিদের গাড়ি রাখার পৃথক ব্যবস্থাও করা হবে। এছাড়া দর্শকদের জন্য পৃথক টয়লেট ব্লক ও পানীয় জলের ব্য‌বস্থা করা হচ্ছে। এই মাঠের চারপাশে নিকাশি ব্যবস্থায় গড়বড় ছিল। বর্ষায় জল জমে গিয়ে ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি হতো। সেই নিকাশি একেবারে বদলে ফেলা হবে। মাঠের মধ্যে আধুনিক নিকাশি ব্যবস্থা তৈরি করা হবে। একইভাবে ইলেকট্রিক্যাল বিভাগ ভিআইপি গ্যালারির জন্য লিফট বসানো, ডিজেল চালিত জেনারেটর, ড্রেসিং রুম সহ বিভিন্ন ঘরে আধুনিক আলোর ব্যবস্থা করবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Barasat Stadium

আরো দেখুন