দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

মোদির আমলে মুখ থুবড়ে পড়েছে কাঁচরাপাড়ার কোচ ফ্যাক্টরি প্রকল্প

January 29, 2021 | 2 min read

একদিকে বিপুল কর্মসংস্থান, অন্যদিকে রাজ্যের উন্নয়ন। এই লক্ষ্যে মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) রেলমন্ত্রী(Rail Minister) থাকাকালীন ‘কাঁচরাপাড়া রেলওয়ে কোচ ফ্যাক্টরি’(Kanchrapara Railway Coach Factory) তৈরির উদ্যোগ নিয়েছিলেন। যা ছিল ভারতীয় রেলের(Indian Railway) মুকুটে নতুন পালক। তাঁর হাত দিয়ে শিলান্যাস হওয়ার পর প্রকল্পের কাজ শুরু হয়েছিল বটে, তবে মোদির আমলে সেই প্রকল্প এখন মুখ থুবড়ে পড়েছে। বর্তমানে কাজও প্রায় বন্ধ। ২০২০-’২১ সালের বাজেটে এই প্রকল্পের জন্য মাত্র এক লক্ষ টাকা বরাদ্দ হয়েছে! এই কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে প্রকাশ্যেই ক্ষোভের কথা বলছেন স্থানীয়রা। এ নিয়ে বিজেপি (BJP)নেতৃত্বও অস্বস্তিতে রয়েছে। তৃণমূলের(TMC) দাবি, কেন্দ্রীয় সরকার মুখে বিকাশের স্লোগান দিলেও বাস্তবে তা ‘ফাঁকা কলসির আওয়াজ’। আগামী বিধানসভা নির্বাচনের আগে ‘ড্যামেজ কন্ট্রোল’-এ নেমে বিজেপি নেতৃত্ব কোচ ফ্যাক্টরির কাজ শুরুর দাবি জানিয়ে রেলমন্ত্রীকে চিঠি দিয়েছে।
১৫৮ বছর আগে ১৮৬৩ সালে তৈরি হয়েছিল কাঁচরাপাড়া রেলওয়ে ওয়ার্কশপ। এটি দেশের অন্যতম বড় ওয়ার্কশপ। জানা গিয়েছে, ২০০৯ সালে রেলমন্ত্রী থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায় রেলওয়ে কোচ ফ্যাক্টরি তৈরির জন্য এই কাঁচরাপাড়াকেই বেছে নিয়েছিলেন। ২০০৯-’১০ রেল বাজেটে তিনি এই প্রকল্প গড়ার প্রস্তাব করেন। তারপর ২০১০ সালের ফেব্রুয়ারি মাসে টাকাও বরাদ্দ হয়। সেই বছরের ২১ মার্চ তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই কাঁচরাপাড়া রেলওয়ে কোচ ফ্যাক্টরির শিলান্যাস করেন। মোট ১৫১ একর জমির উপর প্রকল্প হওয়ার কথা। এখান থেকে যাত্রীবাহী ইএমইউ, এমইএমইউ কোচ এবং মেট্রো রেলের কোচ তৈরি হওয়ার কথা ছিল।
স্থানীয়দের দাবি, শিলান্যাসের পর দ্রুত কাজ শুরু হয়েছিল। ল্যান্ড ডেভেলপমেন্ট, প্রকল্প এলাকায় প্রাচীর দেওয়া, রাস্তা তৈরি প্রভৃতি কাজ হয়েছিল। কিন্তু, ২০১৪ সালে বিজেপি কেন্দ্রে ক্ষমতায় আসার পর এই কাজ কার্যত বন্ধ হয়ে যায়। 
ফাঁকা জমি এখন আগাছায় ঢেকেছে। এই কাঁচরাপাড়ায় প্রাক্তন রেলমন্ত্রী তথা বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি মুকুল রায়ের বাড়ি। তাঁর পুত্র বিধায়ক শুভ্রাংশু রায়ও তৃণমূল ছেড়ে বিজেপিতে গিয়েছেন। কিন্তু, প্রকল্প না হওয়ায় তৃণমূল নেতৃত্ব এখন বিজেপি নেতাদের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছেন। 
তৃণমূলের বীজপুর বিধানসভার চেয়ারম্যান সুবোধ অধিকারী বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় শিলান্যাস করার পর কাজ শুরু হলেও মোদি দিল্লির মসনদে বসেই ২০১৪ সালে এই প্রকল্প বন্ধ করে দিলেন। এই প্রকল্পে কাঁচরাপাড়া-বীজপুরের মানুষকে কর্মসংস্থান দেবেন এই প্রতিশ্রুতি দিয়ে শুভ্রাংশু রায় তৃণমূল ছেড়ে বিজেপিতে গিয়েছেন। কিন্তু, ওনার বিজেপিই প্রকল্প হতে দিচ্ছে না। এই প্রকল্প বাস্তবায়িত হলে এলাকার চেহারাটাই বদলে যেত। শুভ্রাংশু রায়(Subhrangshu Roy) বলেন, প্রকল্পের কাজ এখন বন্ধ ঠিকই। তবে, কাজ শুরু করার জন্য একমাস আগেই আমি এবং সাংসদ অর্জুন সিং রেলমন্ত্রীকে চিঠিও দিয়েছি। আমরাও চাই, এই প্রকল্প চালু হোক।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Indian Railways, #Kanchrapara, #Railway Coach

আরো দেখুন