বিনোদন বিভাগে ফিরে যান

বাংলা লোকগান চুরির অভিযোগে বাদশার সাফাই

April 3, 2020 | 2 min read

 গত ২৬ মার্চ র্যা পার বাদশা একটি গান লঞ্চ করেছিলেন। যার নাম ‘গেন্দা ফুল’। এটি জনসমক্ষে আসার পরই, গানের কথা চুরির অভিযোগ উঠেছিল বাদশার বিরুদ্ধে। ‘বড়লোকের বেটি লো’ নামক বাংলা লোকগানের ব্যবহার হয়েছে বাদশার এই গানটিতে। কিন্তু গানের মূল স্রষ্টা রতন কাহারের নাম পর্যন্ত উল্লেখ করার প্রয়োজন মনে করেননি তিনি। 

তবে পুরো বিষয়টা কিন্তু নেটিজেনদের চোখ এড়িয়ে যায়নি। তাঁরা সোশ্যাল মিডিয়াতে বাদশার সমালোচনা করেছেন। এরপরেই ট্যুইটারে একটি বিবৃতি দেন বাদশা। তাঁর সাফাই, ‘এই গান রিলিজ করার আগে, আমি ইন্টারনেটে দেখেছিলাম। কোথাও গীতিকার হিসেবে রতন কাহারের নাম লেখা ছিল না। গানটিকে বাংলার বাউলদের গাওয়া একটি প্রচলিত লোকগান হিসেবেই দেখানো হয়েছিল।’ 

https://www.facebook.com/325459825000793/videos/275552523439408/

তিনি আরও জানিয়েছেন, এই গানের মাধ্যমে তিনি শুধুমাত্র বাংলা লোকগান এবং কালের স্রোতে প্রায় হারিয়ে যাওয়া বাদ্যযন্ত্র দোতারাকে বাণিজ্যিক মোড়কে বিশ্বের দরবারে নিয়ে যেতে চেয়েছেন। ভাষাগত বিষয়ে সুবিচার করার জন্য তিনি তাঁর এই গানের সঙ্গে বাদক তাপস রায় এবং পায়েল দেবকে যুক্ত করেছিলেন। 

পরে বাঙালিদের কাছ থেকে রতন কাহারের বিষয়ে জানার পর তিনি না কী শিল্পীর সঙ্গে যোগাযোগ করার আপ্রাণ চেষ্টাও করছিলেন। কিন্তু লকডাউনের ফলে ধাক্কা খায় সেই প্রচেষ্টা। রতন কাহারের সঙ্গে যোগাযোগ হয়নি বাদশার। তবে হাল ছাড়েননি তিনি। মানুষের কাছে খোলাখুলি আবেদন জানান গায়ক। বলেন, কেউ যদি রতন কাহারের সঙ্গে তাঁর যোগাযোগ করিয়ে দেন তাহলে মানবিকতার খাতিরে যতটুকু করা সম্ভব তা তিনি করবেন।

এদিকে রতন কাহার গোটা বিষয়টি নিয়ে বেশ বিরক্ত। তিনি জানিয়েছেন, একজন শিল্পী হিসেবে যোগ্য সম্মান তাঁর প্রাপ্য। পাশাপাশি তাঁর দাবি, বাদশা এই গানটিকে খুবই খারাপভাবে তুলে ধরেছেন। বাংলার সংষ্কৃতি এবং গান যাঁরা ভালোবাসেন তাঁদের পক্ষে এটা মেনে নেওয়া সম্ভব হবে কী না সেই বিষয়েও প্রশ্ন তুলেছেন রতন কাহার। 

TwitterFacebookWhatsAppEmailShare

#badshah, #popular bengali folk, #bengali songs

আরো দেখুন