রাজ্য বিভাগে ফিরে যান

‘মা’ প্রকল্পের সূচনা করলেন মুখ্যমন্ত্রী, ৫ টাকায় মিলবে ডিম, ভাত, ডাল, সব্জি

February 15, 2021 | < 1 min read

দুয়ারে সরকার, পাড়ায় সমাধানের পর নতুন প্রকল্পের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আজ থেকে ৫ টাকায় পেট ভরা খাবার দেওয়ার এই প্রকল্প শুরু করল রাজ্য সরকার। ভার্চুয়াল মিটিংয়ের (Vertual Meeting) মাধ্যমে এই প্রকল্পের খাবার বণ্টন প্রক্রিয়াও দেখলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

কলকাতা ১৬টি বরোর ১৪৪ টি ওয়ার্ডে এই সুবিধা চালু হলো। ওয়ার্ড প্রতি ৫০০ জন মানুষ দৈনিক এই পরিষেবা পাবেন। সব কটি ওয়ার্ড মিলিয়ে ৫০ হাজারের বেশি মানুষ ৫ টাকায় ২০০ গ্রাম ডাল, ভাত, তরকারি ও ডিম পাবেন। প্রতিদিন দুপুর ১টা থেকে ২টো পর্যন্ত এই প্রকল্প চালু থাকবে।

প্রাথমিক ভাবে এই প্রকল্প কিছু অংশে চালু হলেও, পরবর্তীকালে রাজ্যে আরও বিস্তৃত ভাবে এই প্রকল্প চালু করা হবে বলে সরকারি সূত্রে খবর। সূত্রেজানা যাচ্ছে,বরোর যেকোনও একটি পয়েন্ট থেকে আমজনতাকে খাবার বিলি করা হবে। যে সময় যেমন সব্জি পাওয়া যাবে, তখন সেটিই দেওয়া হবে পাতে।

আজ নবান্ন (Nabanna) থেকে ভার্চুয়াল সাংবাদিক বৈঠক শুরু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বেশ কিছু বেসরকারি প্রকল্পের উদ্বোধনের পাশাপাশি কলকাতায় ডেটা সেন্টার উদ্বোধন করেন তিনি।

এছাড়াও আজ দুর্গাপুজোর বাণিজ্যিক সাফল্য নিয়ে পরিসংখ্যান পেশ করলেন মুখ্যমন্ত্রী।পাশাপাশি একাধিক বিশ্ববিদ্যালয়ের গবেষণায় রাজ্যের দুর্গাপুজো নিয়ে গবেষণা পত্র প্রকাশ করলেন তিনি।

আজ রাজারহাট ও কল্যাণী-সহ চারটি আইটি পার্ক ও ২টি তাপবিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন করেন মমতা। বাগদায় গুরুচাঁদ ঠাকুরের মূর্তি উদ্বোধন করেন তিনি।

আজ ক্যান্সার চিকিৎসার জন্য বিশেষ ক্যান্সার সেন্টারের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী।উদ্বোধন করলেন নেতাজির নামে রাজ্যের প্রশাসনিক প্রশিক্ষণ কেন্দ্রের। রাজ্যের ছাত্রছাত্রীদের আইপিএস-আইএএস পড়ার জন্য তৈরি হল এক নতুন স্টাডি সেন্টার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Maa Prakalpa

আরো দেখুন