দেশ বিভাগে ফিরে যান

আদিত্যনাথের সভায় পেলেন না ডাক, ক্ষুব্ধ পদ্মশ্রী কমলি সোরেন

March 4, 2021 | 2 min read

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সভায় ডাক পাবেন বলে সকাল থেকেই অপেক্ষা করছিলেন সম্প্রতি পদ্মশ্রী পুরস্কারের জন্য মনোনীত কমলি সোরেন (Komli Soren)। কিন্তু সেই ডাক না আসায় ক্ষুব্ধ, ব্যথিত মালদহের প্রথম পদ্ম পুরস্কার প্রাপক।

এবছর কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে পদ্ম পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে মালদহের গাজোলের বাসিন্দা কমলি সোরেনকে। কিন্তু সেই গাজোলেই মঙ্গলবার যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) সভায় ডাক না পাওয়ায় ‘মন খারাপ’ এই পদ্মশ্রী প্রাপকের। বিষয়টি নিয়ে অবশ্য অন্য ব্যাখ্যা দিয়েছে বিজেপি। বিজেপি’র পক্ষ থেকে জানানো হয়েছে, পদ্মশ্রী প্রাপক এই সমাজকর্মীকে রাজনৈতিক সভায় ডেকে তাঁর কাজকর্মে রাজনৈতিক রং লাগাতে চাননি তাঁরা। তবে ব্যক্তিগতভাবে তিনি সভায় এলে তাঁকে যোগ্য সম্মানই দেওয়া হতো, দাবি বিজেপি নেতৃত্বের।

যোগী আদিত্যনাথ মালদহ (Malda) ছেড়ে যাওয়ার প্রায় ২৪ ঘণ্টা পরে সংবাদমাধ্যমের কাছে তার মনোবেদনার কথা খোলসা করেছেন কমলি সোরেন। তিনি বলেন, যোগী আদিত্যনাথ মালদহে এসেছিলেন। আমি ভেবেছিলাম ওই সভায় আমাকে ডাকা হবে। সকাল থেকেই প্রস্তুত হয়েছিলাম। রান্নাবান্নাও আগেই হয়ে গিয়েছিল। কিন্তু কেউ এল না। আমি ভেবেছিলাম, গাজোল থেকে অনেকে এসে আমাকে ডেকে নিয়ে যাবেন। সারাদিন বাড়িতেই ছিলাম। সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করে বুঝলাম যে আর কেউ আসবেন না। কেউ আমাকে ডেকেও নিয়ে যাবে না। আমার বিষয়টি ভালো লাগেনি। মনটা খুব খারাপ। আশা করেছিলাম, ডাক পাব। কিন্তু সেই আশা পূরণ হয়নি।

এদিন তিনি বলেন, যখন পদ্মশ্রী পুরস্কারের জন্য নাম ঘোষণা করা হয়েছিল তখন অনেকে এসেছিলেন। বিজেপি’র সাংসদ থেকে পঞ্চায়েত প্রধান পর্যন্ত সকলেই এসেছিলেন। কিন্তু তারপর থেকে আর কেউ আসেননি। এবার তো কেউ ডাকলই না। পদ্মশ্রী পুরস্কারে মনোনীত হওয়ার পরে অনেক আশা ছিল। কিন্তু এখন আর কেউ আসেন না আমার কাছে।

উল্লেখ্য, কমলি সোরেন পদ্মশ্রী পুরস্কার পাওয়ার পরেই বিতর্ক তৈরি হয়েছিল। তিনি জানিয়েছিলেন, যাঁরা হিন্দু ধর্ম ছেড়ে অন্য ধর্মে চলে যান, তাঁদের বুঝিয়ে আবার নিজের ধর্মে ফিরিয়ে আনার চেষ্টা করেন তিনি। প্রায় ২০ জনকে তিনি ইতিমধ্যে হিন্দু ধর্মে ফিরিয়েও এনেছেন। এছাড়াও বিভিন্ন ধর্মীয় আচারও তিনি শেখান মানুষকে। এরপরেই সরব হয়ে উঠেছিল বিজেপি বিরোধী সব রাজনৈতিক দল।

আদিত্যনাথের সভায় ডাক প্রসঙ্গে বিজেপি’র জেলা সহ সভাপতি তথা মুখপাত্র অজয় গঙ্গোপাধ্যায় বলেন, কমলি সোরেন সমাজকর্মী হিসাবে পদ্ম সম্মানে (Padmasree Award) ভূষিত হয়েছেন। তাঁর সমাজসেবাকে আমরা রাজনৈতিক রঙে রাঙাতে চাইনি। তাই আনুষ্ঠানিকভাবে তাঁকে যোগী আদিত্যনাথের মঞ্চে আমন্ত্রণ করা হয়নি।

তবে কমলি সোরেনের এই আক্ষেপ তাঁর রাজনৈতিক যোগাযোগ আরও স্পষ্ট করল বলে দাবি তৃণমূলের। দলের জেলা চেয়ারম্যান তথা প্রাক্তন মন্ত্রী কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরী বলেন, পদ্মশ্রী পুরস্কার তাঁকে দেওয়া হয়েছে ধর্মান্তরকরণের জন্য। একথা তো আগেই আলোচনায় উঠে এসেছে। যোগী আদিত্যনাথের সভায় না যেতে পারার জন্য তাঁর যে মন খারাপ হয়েছে, এতেই স্পষ্ট যে তাঁর সঙ্গে বিজেপি’র রাজনৈতিক যোগাযোগ রয়েছে। পদ্মশ্রী পুরস্কারের গরিমায় ধাক্কা লেগেছে । তবে তাঁকে বিজেপি কেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর সভায় ডাকেনি, সেটা ওদের অভ্যন্তরীণ বিষয়। এ নিয়ে কোনও মন্তব্য করব না

TwitterFacebookWhatsAppEmailShare

#Komli Soren, #yogi adityanath

আরো দেখুন