দেশ বিভাগে ফিরে যান

ভ্যাকসিনের সার্টিফিকেটে মোদীর ছবি, রিপোর্ট তলব কমিশনের

March 4, 2021 | < 1 min read

ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ সহ পাঁচ রাজ্যে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়ে গিয়েছে৷ বলবৎ হয়ে গিয়েছে আদর্শ আচরণবিধি৷ তার পরেও করোনার টিকা যাঁরা পাচ্ছেন, তাঁদেরকে কেন্দ্রীয় সরকারের তরফে দেওয়া ডিজিটাল সার্টিফিকেটে প্রধানমন্ত্রী নাম, ছবি সহ সার্টিফিকেট দেওয়া হচ্ছে। এই অভিযোগ নিয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছিল তৃণমূল (Trinamool)। এবার এই ইস্যুতে রিপোর্ট তলব করল নির্বাচন কমিশন (Election Commission of India)।

মুখ্য নির্বাচনী আধিকারিককে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। এই রিপোর্ট জমা দেওয়ার জন্যে মুখ্য নির্বাচনী আধিকারিককে ২৪ ঘন্টা সময় দিয়েছে কমিশন। ওই রিপোর্টের ওপর ভিত্তি করেই পদক্ষেপ নেবে কমিশন।

মঙ্গলবার তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে অভিযোগ করা হয়, মডেল কোড অফ কন্ডাক্ট (Model Code of Conduct) ঘোষণা হওয়ার পরেও করোনা ভ্যাক্সিনের শংসাপত্রে প্রধানমন্ত্রীর ছবি ব্যবহৃত হচ্ছে। যা আদতে নির্বাচন বিধি লঙ্ঘন। তৃণমূলের সাথে এই বিষয় নিয়ে ক্ষুব্ধ অন্যান্য বিরোধী দলগুলিও। যদিও অভিযোগ শুধুমাত্র তৃণমূলের তরফ থেকেই করা হয়েছে।

তৃণমূল রাজ্যসভা সাংসদ ডেরেক ও’ ব্রায়েন (Derek O’Brien) এ বিষয়ে বলেন, ‘শুধু যে নির্বাচনী বিধি লঙ্ঘন করা হয়েছে তাই না, প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করে করোনায় প্রথম সারির যোদ্ধাদেরও অপমান করা হয়েছে। যারা দেশকে করোনামুক্ত করতে প্রাণপাত করেছেন।’

এছাড়াও ৭২ ঘন্টার মধ্যে বিভিন্ন পেট্রোল পাম্প থেকে প্রধানমন্ত্রীর ছবি দেওয়া কেন্দ্রীয় সরকারের প্রকল্পের বিজ্ঞাপন সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। কারণ তা নির্বাচন বিধি লঙ্ঘন করে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Election Commission of India, #Covid vaccination certificate

আরো দেখুন