রাজ্য বিভাগে ফিরে যান

সুদীপ জৈনের অপসারণ চেয়ে কমিশনে চিঠি তৃণমূলের

March 4, 2021 | 2 min read

পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক সুদীপ জৈনের অপসারণের দাবি জানাল তৃণমূল (Trinamool)। তৃণমূলের রাজ্যসভা সাংসদ ডেরেক ও’ ব্রায়েন নির্বাচন কমিশনে সুদীপ জৈনের বিরুদ্ধে পক্ষপাত দুষ্টতার অভিযোগ তুলে চিঠি লিখেছেন এবং তাঁর অপসারণের আর্জি জানিয়েছেন। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময়কার দুটি উদাহরণ তুলে ধরে এই দাবি জানিয়েছেন ডেরেক (Derek O’Brien)।

তিনি বলেন, ২০১৯ সালের মে মাসে শেষ দফার নির্বাচনের কয়েকদিন আগে কলকাতায় বিদ্যাসাগরের মূর্তি ভাঙা হয়। অরাজকতা সৃষ্টি হয় উত্তর কলকাতায়। এর জেরে অভূতপূর্ব সিদ্ধান্ত নেন সুদীপ জৈন। নির্বাচনের প্রচার শেষ হওয়ার ৪৮ ঘন্টা আগেই প্রচার বন্ধের নির্দেশ দেওয়া হয়। কিন্তু সেদিন অমিত শাহের যে জনসভা ছিল, সেটি বাতিল করা হয়নি। তৃণমূলের প্রশ্ন, নির্বাচন কমিশনের সামনে সব রাজনৈতিক দল সমান হওয়া উচিত। কিন্তু সুদীপ জৈনের এই সিদ্ধান্ত ছিল পক্ষপাতদুষ্ট।

এছাড়াও তিনি এদিন চিঠিতে আরো একটি উদাহরণ তুলে ধরেন। সুদীপ জৈন (Sudip Jain) লোকসভা ভোটের সময় কুইক রেসপন্স টিম তৈরি করেন। যেখানে সিএপিএফ-এর একজন আইএস পদমর্যাদার অফিসার রাজ্য এবং কেন্দ্রীয় পুলিশের দায়িত্বে থাকবেন। কিন্তু সংবিধান অনুযায়ী রাজ্য পুলিশকে নিয়ন্ত্রণ করার অধিকার সিএপিএফ-এর নেই। এই বিবাদের জেরে কুইক রেসপন্স টিম গঠন করা থেকে ব্রত থাকে কমিশন।

This image has an empty alt attribute; its file name is image-1.png

উদাহরণ দুটি তুলে ধরে সাংসদ বলেন, বার বার আইন এবং সংবিধানকে অমান্য করছেন জৈন। আইন রক্ষার স্বার্থে এবং রাজ্যে ভোট সুষ্ঠ ভাবে পরিচালনা করতেই যে এই অপসারণের দাবি তাও এই চিঠিতেই পরিষ্কার করা হয়েছে তৃণমূলের পক্ষ থেকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Election Commision of India, #Derek O Brien, #Sudip Jain

আরো দেখুন