কলকাতা বিভাগে ফিরে যান

বিএসএনএলের জমি বিক্রি করার নির্দেশ মোদি সরকারের

March 27, 2021 | 2 min read

জমি বেচে দু’হাজার কোটি টাকা কেন্দ্রের কোষাগারে ঢোকাতে চায় বিএসএনএল (BSNL)। লক্ষ্যমাত্রা ২০২১-২০২২ আর্থিক বছর। এর মধ্যেই পশ্চিমবঙ্গ সহ অন্যান্য রাজ্যে জমি বিক্রির প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। এমনই নির্দেশ পৌঁছেছে সব সার্কেল অফিসে। স্বাভাবিকভাবে কর্তৃপক্ষের এহেন তৎপরতায় প্রবল আতঙ্কিত সংস্থার কর্মী-অফিসাররা। বাড়তি অক্সিজেন পেয়েছে ভোটমুখী পাঁচ রাজ্যের বিজেপি বিরোধী দলগুলিও। বিএসএনএলের এই সিদ্ধান্তকে নির্বাচনী প্রচারে অন্যতম ইস্যু করছে তারা।

রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণ ও সরকারি সম্পদ বিক্রি করে রাজ কোষাগার ভর্তি করতে ঝাঁপিয়েছে নরেন্দ্র মোদির সরকার। সংস্থা বাঁচানোর নাম করে দেদার স্থাবর সম্পত্তি বিক্রির পরিকল্পনা নিয়েছে তারা। তা নিয়ে মোদির প্রশাসনকে ‘বেচারাম সরকার’ বলেও কটাক্ষ করছে বিরোধীরা। তবে লক্ষ্যে অবিচল কেন্দ্র। পরিকল্পনা বাস্তবায়নে আপ্রাণ চেষ্টা চালাচ্ছে তারা। সেই চেষ্টারই টাটকা উদাহরণ বিএসএনএলের জমি বিক্রির উদ্যোগ।

জানা গিয়েছে, বিএসএনএলের ডিরেক্টর (এইচআর) অরবিন্দ ভাদনেরকর বৃহস্পতিবার সমস্ত সার্কেলের চিফ জেনারেল ম্যানেজারদের কাছে একটি লিখিত নির্দেশ পাঠিয়েছেন। তাতে বলা হয়েছে, ২০২১-২২ অর্থবর্ষে সংস্থার মালিকানাধীন জমি বিক্রি করে মোট দু’ হাজার ৭০ কোটি টাকা তুলতে হবে। লক্ষ্যমাত্রা পূরণে নিতে হবে চটজলদি পদক্ষেপ। অর্থমন্ত্রকের অধীন রাষ্ট্রীয় সম্পদ কেনাবেচা সংক্রান্ত দপ্তরের তরফে জমির মূল্য নির্ধারণে কিছু ক্ষেত্রে পেশাদার সংস্থাকে নিয়োগ করা হয়েছে। বাকি সার্কেলগুলিতেও একই পদ্ধতি গ্রহণ করা হবে বলে খবর।

দেশের ২৬টি সার্কেলের আওতাধীন পড়ে থাকা জমি বিক্রি করতে প্রত্যেককে নির্দিষ্ট টার্গেট দেওয়া হয়েছে। এর মধ্যে চেন্নাই টেলিকমের জমি বিক্রি করে সবচেয়ে বেশি টাকা তুলতে চাইছে বিএসএনএল। পরিমাণ ধরা হয়েছে ৫০০ কোটি টাকা। তেলেঙ্গানা টেলিকমকে ৪৩০ কোটি টাকা তুলতে বলা হয়েছে। এছাড়াও মহারাষ্ট্রকে ২৬০ কোটি, কলকাতা টেলিফোনস’কে ১১০ কোটি এবং পশ্চিমবঙ্গ সার্কেলকে ৩০ কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়া হয়েছে।

সূত্রের খবর, শুধু জমিই নয়, ধীরে ধীরে অব্যবহৃত অন্যান্য স্থাবর সম্পত্তিও বিক্রির পথে হাঁটবে বিএসএনএল কর্তৃপক্ষ। কিছু ক্ষেত্রে সরাসরি বিক্রি না করে দীর্ঘমেয়াদি লিজে সেই সব সম্পত্তি ব্যবহারের অনুমতিও দেবে তারা। বহু সম্পত্তি মাসিক ভাড়াতেও তারা দেবে বলে ঠিক করেছে। সব মিলিয়ে স্থাবর সম্পত্তি বিক্রি করে সংস্থার টার্গেট অন্তত ২০ হাজার কোটি টাকা কোষাগারে জমা দেওয়া।

TwitterFacebookWhatsAppEmailShare

#BSNL, #PM Narendra Modi

আরো দেখুন