দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

রানাঘাটে টাকা বিলির অভিযোগ বিজেপির বিরুদ্ধে, কমিশনে তৃণমূল

April 5, 2021 | 2 min read

রবিবার দুপুরে মাত্র ৩০সেকেন্ডের ভিডিও ক্লিপ সোশ্যাল মিডিয়ায় পোস্ট হয়েছে। আর তা ঘিরে ভোটের আগে নদীয়ার(Nadia) রাজনীতিতে শাসক-বিরোধী তরজা তুঙ্গে উঠেছে। নিজের ফেসবুক পেজ থেকে ওই ভিডিওটি পোস্ট করেছেন নদীয়া জেলা তৃণমূল সভাপতি তথা কৃষ্ণনগরের সংসদ মহুয়া মৈত্র(Mahua Moitra)। ভিডিওটিতে দেখা গিয়েছে, বাড়ি বাড়ি প্রচারে হাজির রানাঘাট দক্ষিণ(Ranaghat South) কেন্দ্রের বিজেপি প্রার্থী মুকুটমণি অধিকারী(Mukutmoni Adhikari) । তাঁর উপস্থিতিতে দলীয় এক কর্মী, একজন মহিলা ভোটারের হাতে টাকা তুলে দিচ্ছেন। (ভিডিওর সত্যতা যাচাই করেনি বর্তমান)।ফেসবুকে মহুয়ার পোস্ট করা ওই ভিডিওটিতে কয়েক ঘণ্টার মধ্যেই বহু মানুষ নিজেদের মতামত জানিয়েছেন। এনিয়ে ভোটের আগে কার্যত বিপাকে পড়েছে বিজেপি। জেলাশাসক পার্থ ঘোষ বলেন, আমরা অভিযোগ পেয়েছি। বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে। উল্লেখ্য, গত বৃহস্পতিবার রানাঘাট-১ ব্লকের রামনগর-২ গ্রাম পঞ্চায়েত এলাকায় সারাদিন প্রচার করেন বিজেপি প্রার্থী। ওইদিন তাঁর প্রচারে বাইক মিছিলও হয়েছিল। এনিয়ে ইতিমধ্যেই কমিশনের কাছে অভিযোগ দায়ের করেছে তৃণমূল। এরপর আবারও এদিন ওই ভিডিও ভাইরাল হতেই নতুন করে রাজনৈতিক চর্চা শুরু হয়েছে।


জেলা তৃণমূল সভাপতি বলেন, রানাঘাট দক্ষিণ বিধানসভার প্রার্থী মুকুটমণি অধিকারী ও তাঁর দলের কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে টাকা বিলি করছেন। এমন ঘটনার কথা আগেই কানে এসেছিল। এরপর এদিন সেইরকম একটি ভিডিও পেয়েছি। তাতে দেখা গিয়েছে, প্রার্থীর উপস্থিতিতে টাকা বিলি করা চলছে। আসলে ওরা টাকা দিয়ে ভোট কিনতে চাইছে। ওই ভিডিও সত্যতা যাচাই করার আবেদন করে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানিয়েছি।


এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী বর্ণালী দে বলেন, এমন ঘটনা এই প্রথম নয়। এর আগেও ওই বিজেপি প্রার্থী এভাবে টাকা বিলি করেছেন। দলের তরফে বিষয়টি কমিশনের কাছে জানানো হয়েছে। যদিও বিজেপি প্রার্থীর দাবি, উনি(মহুয়া মৈত্র) যে অভিযোগ করেছেন, সে ধরনের কাজ বিজেপি কখনোই করে না। কেউ, কাউকে সামান্য দু’-একশো টাকা ফল কেনার জন্য সাহায্য করতেই পারেন। এটা সাধারণ বিষয়। কিন্তু টাকা বিলির বিষয়টি আমাদের বিরোধী দল করছে। ওরা বিগত ১০ বছরে কোটি কোটি টাকা মানুষের থেকে লুট করেছে। ভোটের আগে ওরাই ঘরে ঘরে টিভি, ফ্রিজ, ল্যাপটপ ইত্যাদি পৌঁছে দিচ্ছে। যদিও তার তথ্য প্রমাণ আমার কাছে নেই। সম্পূর্ণটাই শোনা কথা।
এদিকে পোস্ট হওয়া ওই ভিডিওতে কমেন্টবক্সে কেউ লিখেছেন, ‘যতই নাড়ো কলকাঠি। নবান্নে আবার হাওয়াই চটি। মা মাটি জিন্দাবাদ মমতা ব্যানার্জি জিন্দাবাদ, ২মে মাসের পর এই বিজেপি দলটা পশ্চিমবঙ্গ থেকে মুছে যাবে। টাকা দিয়ে বিজেপি কোনও দিন ক্ষমতায় আসতে পারবে না। পশ্চিমবঙ্গের মানুষ জানে মমতা সাধারণ মানুষের পাশে ছিল, আছে, থাকবে’। কেউ লিখেছেন, ‘ভোটের আগে মানুষকে ভিখারি ভাবছেন মুকুট। মানুষ ভিখারি নয়, গণতন্ত্রকে এভাবে কেনা যায় না’।


এদিকে বিজেপির প্রচার মিছিলে থাকা কোনও কর্মী ভিডিওটি তুলেছেন। কীভাবে সেটি তৃণমূলের কাছে পৌঁছল তা নিয়ে অস্বস্তি বেড়েছে বিজেপি নেতাদের। নদীয়া দক্ষিণ সাংগঠনিক জেলার এক বিজেপি নেতা বলেন, উদ্দেশ্য, প্রেক্ষাপট যাই থাকুক না কেন ভিডিও দেখে এটা পরিষ্কার, কেউ একজন ওই টাকা মহিলার হাতে তুলে দিচ্ছেন। আর সেখানে প্রার্থী নিজে উপস্থিত রয়েছেন। তবে এই ধরনের ভিডিও ছবি কোনও কর্মী মোবাইল বন্দি করেছেন বলে আমার মনে হয় না। দলীয়ভাবে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। রানাঘাটের সাংসদ তথা শান্তিপুরের বিজেপি প্রার্থী জগন্নথা সরকার বলেন, এখন অনেক কিছু কম্পিউটারে করা যায়। তবে এনিয়ে কোনও মন্তব্য করতে চাই না।

TwitterFacebookWhatsAppEmailShare

#cash, #bjp, #tmc, #ranaghat, #Eci, #Mukutmoni Adhikari

আরো দেখুন