রাজ্য বিভাগে ফিরে যান

‘দিদিই জিতবেন’ পথে গান গেয়ে প্রচার নচিকেতার

April 17, 2021 | 2 min read

তাকে কখনো আটকানো যায় নি এবং তিনিও কাউকে পরোয়া করেননি । কে শাসক দলকে বিরোধীদল কে তার শত্রু কে তার বন্ধু কাউকেই তিনি পাত্তা দেননি । এমনকি সমাজে যাদেরকে ভগবান চোখে দেখা হয় অর্থাৎ ডাক্তার তাদেরকেও তিনি তাঁর গানের মাধ্যমে কুপোকাত করেছেন । প্রশ্ন তুলেছেন অরাজকতার বিরুদ্ধে । বলুনতো কোন গায়কের কথা বলছি আপনাদের সামনে? ঠিকই ধরেছেন এই বাংলা গানের জগতে বলাবাহুল্য সমগ্র ভারতবর্ষে গানের জগতে এরকম ঠোঁটকাটা স্বভাবের স্পষ্টবাদী গায়ক আছেন এবং তিনি হলেন আমাদের সবার প্রিয় নচিকেতা চক্রবর্তী (Nachiketa Chakraborty) ।

মূলত জীবনমুখী গানের জন্য নচিকেতা চক্রবর্তী একসময় সবার সামনে উঠে এসেছিলেন। তারপর তার একের পর এক গান জীবনের প্রতিটি ঘটনার সাথে মিলে যাওয়ার কারণে জনপ্রিয়তা থেকে গিয়েছিলো অটুট । হারিয়ে যাওয়া বন্ধু কে হঠাৎ ফিরে পেয়ে কেমন অনুভূতি হয় সেই সম্পর্কিত গান থেকে শুরু করে ডাক্তারবাবুরা কিভাবে কাজকর্ম করেন বা এই দেশে নেতা-মন্ত্রীরা কেমনভাবে দেশ চালায় সবকিছুই ফুটে উঠেছে তাঁর গানের কথার মাধ্যমে । এবার সেই নচিকেতাকে দেখা গেল মমতা ব্যানার্জির হয়ে প্রচার করতে।

পয়লা বৈশাখের দিন তিনি বাড়িতে কা-টালেও মাঝেমধ্যে তাকে প্রচারে বেরোতে হচ্ছে। এবং তিনি মূলত শাসক দলের প্রচার করছেন । কিন্তু তার বক্তব্য অনুসারে তিনি মানুষকে সচেতন করতে প্রচার করেছেন অর্থাৎ কোন একটি নির্দিষ্ট দলের রং লাগিয়ে তিনি প্রচারে যাচ্ছেন না । কিন্তু কোথাও যেন শাসক দলের প্রতি একটা দুর্বলতা কাজ করে তার । তাই এবারে বিধানসভা ভোটে তৃণমূল কংগ্রেসের প্রচারে সঙ্গী হলেন নচিকেতা চক্রবর্তী । এর আগে আমরা দেখেছিলাম অভিনয় জগৎ থেকে অনেকেই যোগ দিয়েছেন তৃণমূল কংগ্রেসে ।

এমনকি গানের জগত থেকে অদিতি দাশমুন্সির যোগ দিয়েছিলেন তৃণমূল কংগ্রেসে (Trinamool Congress0 ।।তাহলে কি এবার নচিকেতার পালা? প্রশ্ন অনেকের । কি জানালেন তিনি জানাবো আপনাদের। এবার প্রচারে দেখা যাচ্ছে নচিকেতা চক্রবর্তী কে । কিন্তু তিনি কেন প্রচারে বেরিয়েছেন সে ব্যাপারে তাকে প্রশ্ন করাতে তিনি বলেন যে ”আমি আগেও বলেছি, আবারও বলছি, আমি ভোটভিক্ষা করতে যাচ্ছি না। মানুষকে সচেতন করতে যাচ্ছি। আমার কোনও দল নেই। একজন শিল্পী হিসেবে মানুষকে সচেতন করার লক্ষ্যেই প্রচারে যাচ্ছি। কারণ আজকাল মনে হচ্ছে, বাংলার মানুষ কিছুই বোঝেন না!

তাঁদের বোঝানো দরকার। আবার কাল হয়তো আমার মনে হতে পারে, আমি ভুল করেছি। কিন্তু এটা ঠিক, আমার কোনও ধান্দাবাজি নেই। আমার নেতা হওয়ার লোভ নেই। মাঝে-মাঝে প্রচারে যাচ্ছি, সৎ লক্ষ্য থেকে, এবং আমার মানুষের জন্য” এই মুহূর্তে ভাইরাল হওয়া সেই ভিডিওটি ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায় সর্বত্র ।তার পাশাপাশি বেড়েছে তার সাথে সাথে বেড়েছে জল্পনা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal Assembly Election 2021, #Trinamool Congress, #Nachiketa Chakraborty

আরো দেখুন