কলকাতা বিভাগে ফিরে যান

ঘূর্ণিঝড় যশের হাত থেকে টালা ট্যাঙ্ককে রক্ষা করতে তৎপর পুরসভা

May 24, 2021 | < 1 min read

সমস্ত পূর্বাভাস মিলিয়েই বাংলার দিকে ধেয়ে আসছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় যশ (Cyclone Yaas)। আবহাওয়াবিদরা বলছেন, সোমবার রাত থেকে আরও শক্তি বাড়াবে এই ঘূর্ণিঝড়। আর তার তাণ্ডবলীলা হতে পারে আমফানের থেকেও ভয়াবহ। সবদিক মাথায় রেখেই তাই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে টালা ট্যাঙ্ককে (tala tank) রক্ষা করার। কারণ কলকাতা পুরসভার বিভিন্ন এলাকার জলের জোগান দেয় উত্তর কলকাতার এই টালা ট্যাঙ্কই। ফলে কোনও ভাবে তাতে আঁচ লাগলে থমকে যাবে শহরের ‘জীবন’।

প্রসঙ্গত, টালা জলাধারকে আগলাতে আমফানের সময় কলকাতা পুরসভা যে সক্রিয়তা দেখিয়েছিল যশের আগেও সেই একই ছবি ধরা পড়ছে। পুরসভা সূত্রে খবর, যশের দাপট থেকে টালা ট্যাঙ্ককে রক্ষা করতে জলেই ভরসা রাখছে পুরসভা। ট্যাঙ্ক ভারী থাকলে তা হেলে পড়ার সম্ভাবনা থাকবে না। সে কথা মাথায় রেখেই এই ট্যাঙ্কের চারটি প্রকোষ্ঠ বা চেম্বারে জল ভরা হচ্ছে। প্রায় ১৫-১৬ ফুট জল ভরা হবে সেখানে। প্রত্যেকটি প্রকোষ্ঠেই জলের পরিমাণ এক থাকবে। তাতে জোরালো হাওয়া দিলেও কোনও ভাবেই ট্যাঙ্ক ভারসাম্য হারাবে না।

জানা গিয়েছে, সোমবার সকাল থেকেই দফায় দফায় বাস্তুকাররা ঘুরে গিয়েছেন এখানে। কলকাতা পুরসভার জল সরবরাহ বিভাগের আধিকারিকরাও পরিদর্শন করেছেন। কোন কোন বিষয়গুলিকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখা হবে তা নিয়ে আলোচনা করেছেন। উল্লেখ্য, টালা জলাধারে ৯০ লক্ষ গ্যালন জল ধরে। প্রতিদিন ১৮ থেকে ১৯ ফুট করে জল প্রকোষ্ঠগুলিতে ভরে রাখা হয়। কিন্তু ঝড়ের গতিবেগের কথা মাথায় রেখে ২৫ ও ২৬ তারিখ ১৫ থেকে ১৬ ফুট জল ভর্তি করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tala Tank, #cyclone yaas

আরো দেখুন