দেশ বিভাগে ফিরে যান

শুধুমাত্র অ-মুসলিমরাই কেন নাগরিকত্ব পাবে? সুপ্রিম কোর্টের দ্বারস্থ ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ

June 2, 2021 | < 1 min read

গত শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে ঘোষণা করা হয়েছিল আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ এবং গুজরাত, রাজস্থান, ছত্তিসগড়, হরিয়ানা, পাঞ্জাবের মতো রাজ্যে বসবাসকারী অ-মুসলিমদের (হিন্দু, শিখ, জৈন এবং বৌদ্ধ) ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। এই বিজ্ঞপ্তির বিরোধিতা করে সুপ্রিম কোর্টের (SUPREME COURT) দ্বারস্থ হল ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ।

মুসলিম দেশ থেকে আসা সংখ্যালঘু শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে শুক্রবার একটি নির্দেশিকা জারি করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। কেন মুসলিম দেশ থেকে আসা অ-মুসলিমদের নাগরিকত্ব দেওয়া হবে, কেন মুসলিমদের নাগরিকত্ব দেওয়া হবে না তা নিয়ে প্রশ্ন তোলা হয়।

প্রসঙ্গত, ২০১৯ সালে সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) অনুযায়ী নয়, নাগরিকত্ব আইন ১৯৫৫ এবং ২০০৯ সালে প্রণীত নাগরিকত্ব সংশোধন আইনের অধীনে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ২০১৯ এর নাগরিকত্ব আইন পাসের পর থেকেই উত্তাল হয়েছিল আসমুদ্রহিমাচল। দেশের প্রতিটি কোণে ছড়িয়ে পড়িয়েছিল বিক্ষোভ।

প্রসঙ্গত, ১০ ডিসেম্বর ২০২০ থেকে দেশে লাগু হয়েছে নাগরিকত্ব সংশোধনী আইন। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, নাগরিকত্ব সংশোধন আইন ২০১৯ বাংলাদেশ থেকে আসা হিন্দু উদ্বাস্তুদের চিহ্নিত করবে, ফলে অনাগরিক অনুপ্রবেশকারীদের চিহ্নিত করা সহজ হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#CAA, #supreme court, #Anti CAA

আরো দেখুন