রাজ্য বিভাগে ফিরে যান

তরুণদের খেলাধুলোয় উৎসাহিত করতে ক্লাবগুলিকে ‘জয়ী’ ফুটবল দেবে রাজ্য

June 10, 2021 | < 1 min read

খেলা ধুলোয় তরুণ প্রজন্মকে উৎসাহিত করতে জেলার প্রতিটি রেজিস্টার্ড ক্লাবকে ‘খেলা হবে’ প্রকল্পের আওতায় বিনামূল্যে ‘জয়ী’ ফুটবল (Joyee Football) বিতরণ করবে রাজ্য সরকার। এই মর্মে প্রতি জেলার যুব আধিকারিককে চিঠি পাঠানো হয়েছে নবান্নের তরফ থেকে। এই মাসের ২৮ তারিখের মধ্যে যে ক্লাবগুলি খেলাধুলোর সাথে যুক্ত তাদের তালিকা পাঠাতে হবে নবান্নে। ১ জুলাই থেকে সরকারের তরফ থেকে ফুটবল বিতরণ শুরু হবে।

রাজ্যের অতিরিক্ত সচিবের পাঠানো এই চিঠিতে একথাও স্মরণ করানো হয়েছে যে ফেব্রুয়ারীতে ফুটবল বিতরণের সময় তালিকায় এমন অনেক এনজিও বা ক্লাবের নাম পাঠানো হয়েছিল যারা খেলাধুলোর সাথে যুক্ত নয়। আর নিয়মিত খেলাধুলো করে এমন অনেক ক্লাব বাদ পড়েছিল। এবার যেন সেই বিষয়টিতে বিশেষ নজর দেওয়া হয়। যে সব ক্লাব নিয়মিত খেলাধুলোর সাথে যুক্ত শুধু তাদের নামের তালিকা পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে নবান্নের পক্ষ থেকে।

প্রসঙ্গত, ক্ষুদ্র ও মাঝারি শিল্প দপ্তরের আওতায় রয়েছে রিফিউজি হ্যান্ডিক্র্যাফ্টস নামে একটি বিভাগ। ওপার বাংলা থেকে আসা উদ্বাস্তুদের জীবন-জীবিকার বন্দোবস্ত করে দিতে সরকারি উদ্যোগে শুরু হয়েছিল এই সংস্থার পথ চলা। বাম আমলে সংস্থাটি মৃতপ্রায় হয়ে যায়। ক্ষমতায় এসে তাকে ঢেলে সাজার উদ্যোগ নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সংস্থাটি চালানোর ভার তুলে দেন বাংলার প্রাক্তন তারকা ফুটবলার মানস ভট্টাচার্য, বিদেশ বসু, ক্রম্পটন দত্ত, প্রশান্ত বন্দ্যোপাধ্যায়, নিমাই গোস্বামী এবং শান্তি মল্লিকের হাতে। পোশাক তৈরির পাশাপাশি ঠিক হয় ফুটবল ও ভলিবলও তৈরি করবে রিফিউজি হ্যান্ডিক্র্যাফ্টস। মুখ্যমন্ত্রী সেই বলের নামকরণ করেন ‘জয়ী’।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Joyee Football

আরো দেখুন