এবার ‘দুয়ারে আধার নম্বর সংযুক্তিকরণের’ কর্মসূচি নিচ্ছে খাদ্য দপ্তর
রেশন গ্রাহকদের জন্য এবার ‘দুয়ারে আধার নম্বর (Duare Aadhaar number) সংযুক্তিকরণের’ কর্মসূচি নিচ্ছে খাদ্য দপ্তর। গ্রাহকদের বাড়িতে গিয়ে এই কাজটি করা হবে। খাদ্যদপ্তর ইতিমধ্যে সরকারি সংস্থা ‘ওয়েবেল টেকনোলজি লিমিটেড’কে এই কাজের দায়িত্ব দিয়ে চিঠি পাঠিয়েছে। ৬০ দিনের মধ্যে এই কাজ শেষ করতে বলা হয়েছে সংস্থাকে। চিঠিতে বলা হয়েছে, প্রায় সাড়ে ৫ কোটি রেশন গ্রাহকের আধার সংযুক্তিকরণের প্রক্রিয়া সম্পন্ন করতে হতে পারে। এই কাজের জন্য সংস্থা মাথাপিছু ৫ টাকা ৭৮ পয়সা করে পাবে। বাড়িতে গিয়ে কাজ করার পরও নাম বাদ পড়া গ্রাহকদের জন্য এলাকা ভিত্তিক শিবির খুলতে বলা হয়েছে সংস্থাকে।
খাদ্যদপ্তর (Food Department) ইতিমধ্যে বিজ্ঞপ্তি জারি করে জুলাই মাসের মধ্যে গ্রাহকদের আধার নম্বর সংযুক্তিকরণ করতে বলেছে। আগস্ট মাস থেকে রেশনে খাদ্য সংগ্রহ করার ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করা হবে বলেও জানিয়ে দেওয়া হয়। খাদ্য দপ্তরের স্থানীয় অফিসে গিয়ে ১১ নম্বর ফর্ম পূরণ করা, খাদ্যদপ্তরের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে বা রেশন দোকানের ই-পস যন্ত্রের মাধ্যমে আধার নম্বর সংযুক্তকরণের সুযোগ তখন দেওয়া হয়। কয়েকদিন আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে রেশন ব্যবস্থা নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেন। সেখানে দ্রুত আধার সংযুক্তিকরণ প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দেন তিনি। তখনই সিদ্ধান্ত নেওয়া হয়, এই কাজে বাইরের এজেন্সির সাহায্য নেওয়া হবে। তারপরই খাদ্যদপ্তর থেকে সরকারি সংস্থা ওয়েবেলের কাছে প্রস্তাব পাঠানো হয়। খাদ্যদপ্তর সূত্রের খবর, রেশন গ্রাহকরা নিজেরা উদ্যোগী হয়ে আধার সংযুক্তিকরণ করবেন, শুধু তার উপর ভরসা করতে পারছে না সরকার। তাই বাইরের এজেন্সি নিযুক্ত করে গ্রাহকদের বাড়িতে লোক পাঠিয়ে এই প্রক্রিয়াটি সম্পন্ন করতে চাইছে সরকার। কারণ, রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনার পাশপাশি ‘এক দেশ এক রেশন’ ব্যবস্থায় অংশ নিতে গ্রাহকদের আধার নম্বর সংযুক্তিকরণ বাধ্যতামূলক। জুন মাস থেকে রাজ্যের রেশন দোকানগুলিতে ই-পস যন্ত্রে গ্রাহকদের আঙুলের ছাপের মাধ্যমে আধার যাচাই করার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে।