কলকাতা বিভাগে ফিরে যান

ইউপিএসসিতে সাফল্যের পথ দেখাচ্ছে মমতার তৈরী প্রতিষ্ঠান

June 26, 2021 | 2 min read

সর্বভারতীয় সিভিল সার্ভিস UPSC পরীক্ষায় বাংলার পরীক্ষার্থীদের অংশগ্রহণ কম। বছরের পর বছর ধরে এটাই যেন ট্র্যাডিশন হয়ে দাঁড়িয়েছে। কিন্তু বাংলার মেধা জাতীয় মঞ্চে সমাদৃত হবে, এটাই তো প্রত্যাশা। বিশেষত কোনও কোনও বাঙালির কাজ সেই উৎসাহকেই আরও বাড়িয়ে তোলে। সেই জায়গায় দাঁড়িয়ে রাজ্যের উচ্চাকাঙ্ক্ষী পরীক্ষার্থীদের সাহায্যার্থে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) বিশেষ উদ্যোগ নিয়েছেন। তাঁর উদ্যোগে বছর সাতেক আগে সল্টলেকে (Salt Lake) তৈরি হওয়া সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিসেস স্টাডি সেন্টারের পুনরুজ্জীবন ঘটেছে। এবার তার চেয়ারম্যানের দায়িত্বে এসেছেন রাজ্যের প্রাক্তন নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ করপুরকায়স্থ। আর তাঁর তত্বাবধানে মসৃণ গতিতে এগিয়ে চলছে পড়াশোনা, প্রশিক্ষণ। সাফল্যও পাচ্ছেন উৎসাহী পডু়য়ারা।

প্রশাসনিক কাজকর্মের অন্যতম মূল স্তম্ভ আমলাবর্গ। তাই বিভিন্ন ক্ষেত্রে তাঁদের যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে প্রস্তুত করা রাষ্ট্রেরই এক দায়িত্ব। দেশের আমলাতন্ত্র আবার অনেকটা নির্ভরশীল মেধাবীদের উপর। তবে শুধু মেধাই নয়, এই কাজে উৎসাহ, দায়িত্ববোধের মতো বিষয়ও নিজেকে প্রস্তুত করতে হয়। এই সবের মেলবন্ধনেই তৈরি হন একেকজন IAS বা IPS, যাঁদের কাঁধে ভর করে চলে প্রশাসন। ফলে শুধুমাত্র পড়াশোনা করেই UPSC পরীক্ষার প্রস্তুতি নিলে, ১০০ শতাংশ কাজ হয় না। প্রয়োজন যথাযথ প্রশিক্ষণেরও। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বরাবরই আমলাতন্ত্রে মেধাবীদের উৎসাহ দিয়ে থাকেন। এবার তিনি আরও উদ্যোগী। হাতে গোনা নয়, বাংলা থেকে তৈরি হোক বহু IAS, IPS – এমনই লক্ষ্য তাঁর। সেই লক্ষ্যেই সল্টলেকের প্রশাসনিক ভবনে তৈরি হয়েছে সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিসেস স্টাডি সেন্টার। নামমাত্র খরচে এখানে WBCS-এর প্রস্তুতির পাশাপাশি সর্বভারতীয় সিভিল সার্ভিস পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন আগ্রহী পড়ুয়ারা।

সুরজিৎ করপুরকায়স্থ নিজে অত্যন্ত দক্ষ একজন আমলা। দীর্ঘ অভিজ্ঞতা সম্পন্ন। তিনিই এখন এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান। আর সেই দায়িত্ব পেয়ে রীতিমতো খোলনলচে বদলে ফেলেছেন তিনি। ২০১৪ সালে এই প্রতিষ্ঠান তৈরি হওয়ার পর এবার কার্যত তার পুনরুজ্জীবন ঘটেছে। অভিজ্ঞ আইএএস, আইপিএস-রা এখানে এসে ক্লাস নেন। পড়াশোনার পাশাপাশি মক টেস্ট, মক ইন্টারভিউর মাধ্যমে পরীক্ষা ভীতি কাটানোর ট্রেনিংও চলে। কোর্স ডিরেক্টর তথা আইএএস রাজনবীর সিংয়ের কথায়, ”সারা দেশ থেকে সমস্ত স্টাডি মেটিরিয়ালস জোগাড় করে পড়ুয়াদের দিয়ে থাকি। এখানে একেবারে সর্বভারতীয় মানের প্রস্তুতি চলে। ফলে সাফল্য নিয়ে কোনও সংশয়ই নেই।”

WBCS বা UPSC’তে সফল হতে গেলে এই স্টাডি সেন্টারে প্রশিক্ষণ নেওয়ার খরচ কত? প্রতিষ্ঠান সূত্রের খবর, সেটা নামমাত্রই। অন্যান্য রাজ্যে এই সংক্রান্ত ট্রেনিংয়ের জন্য বেসরকারি প্রতিষ্ঠানগুলিতে প্রায় কয়েক লক্ষ টাকা খরচ হয়। কিন্তু সত্যেন্দ্রনাথ সিভিল সার্ভিসেস স্টাডি সেন্টারে মাসে মাত্র ১০০০ টাকা খরচেই প্রশিক্ষণ পাওয়া যায়, যা সাধারণের একেবারে নাগালের মধ্যে। ফলে শুধুমাত্র ইচ্ছে থাকলেই এখন সর্বভারতীয় স্তরের পরীক্ষায় পাশ করে আমলা হওয়ার স্বপ্ন পূরণ করতে পারেন যে কেউ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #UPSC, #Exam

আরো দেখুন