দেশ বিভাগে ফিরে যান

সৌজন্যের নজির! মোদী সহ একঝাঁক নেতাকে বাংলার আম পাঠালেন মমতা

July 1, 2021 | < 1 min read

বঙ্গ রাজনীতির ময়দান হোক বা জাতীয়, সর্বদা যুযুধান দুই পক্ষ। বাংলার মসনদ লড়াই এখন অতীত তবুও দুই শিবিরের রাজনৈতিক উত্তাপ কমার কোনও লক্ষণ নেই। তবুও বাংলার আম সৌজন্যে পড়ল না ঘাটতি। নিয়ম মতোই প্রতিবারের মতোই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বাংলার আম উপহার পাঠালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তবে শুধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই (PM Narendra Modi) নন, তৃণমূলনেত্রীর উপহারের তালিকা থেকে বাদ পড়লেন না সোনিয়া গান্ধী (Sonia Gandhi) সহ একাধিক রাজনৈতিক ব্যক্তিত্ব।

কেন্দ্র ও রাজ্য সরকারের সংঘাত নতুন কিছু নয়। প্রতি বছর নিয়ম করে বাংলার সেরা আম (Mango) উপহার হিসেবে প্রধানমন্ত্রী মোদী সহ দিল্লির একাধিক নেতা-নেত্রীকে পাঠান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বহু সময় বিভিন্ন সাক্ষাৎকারে তৃণমূলনেত্রীর প্রশংসায় একথা নিজেই জানিয়েছেন মোদী।

রাজনৈতিক সম্পর্ক যেমনই হোক না কেন এবারও বাংলার সেরা আম পৌঁছে গিয়েছে নরেন্দ্র মোদীর ঠিকানায়। মূলত এরাজ্যে উৎপাদিত হিমসাগর স্বাদে-গন্ধে সেরা। রাজনৈতিক ব্যক্তিদের উপহারের ঝুড়িতে মমতা বন্দ্যোপাধ্যায়ের বাছাই করা হিমসাগর ছাড়াও স্থান পেয়েছে ল্যাংড়া, লক্ষ্মণভোগ আমও।

প্রধানমন্ত্রীর বাসভবন ছাড়াও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাঠানো আমের ঝুড়ি পৌঁছে গিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) ঠিকানাতেও। এছাড়া রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ram Nath Kovind), প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) ছাড়াও বাংলার আমের ঝুড়ি পাঠানো হয়েছে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকেও।

শুধু আম নয়, তীব্র রাজনৈতিক মতানৈক্য থাকা সত্ত্বেও উৎসব-উপলক্ষে বাংলার নেত্রীর তরফে ধুতি-পঞ্জাবি, কখনও আবার বাংলার সেরা মিষ্টি উপহার স্বরূপ পৌঁছে যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ বিরোধী নেতাদের কাছে। সৌজন্যের মাঝে কখনই রাজনৈতিক তিক্ততাকে আসতে দেন না তৃণমূল নেত্রী তাঁর প্রমাণ মিলল আবারও।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #Narendra Modi, #mangoes

আরো দেখুন